অতি বাড় বেড়াে না, ঝড়ে পড়ে যাবে, অতি ছােট থেকো না, ছাগলে মুড়ে খাবে – ভাবসম্প্রসারণ

প্রিয় শিক্ষার্থীরা কেমন আছো আশা করি ভালো আছো, আজকে তোমাদের জন্য আমরা নিয়ে এসেছি অত্যন্ত গুরুত্বপূর্ন ভাবসম্প্রসারণ “অতি বাড় বেড়াে না, ঝড়ে পড়ে যাবে, অতি ছােট থেকো না, ছাগলে মুড়ে খাবে ”। চলো এই ভাবসম্প্রসারণটি পড়ে নেয়।

অতি বাড় বেড়াে না, ঝড়ে পড়ে যাবে, অতি ছােট থেকো না, ছাগলে মুড়ে খাবে - ভাবসম্প্রসারণ

অতি বাড় বেড়াে না, ঝড়ে পড়ে যাবে, অতি ছােট থেকো না, ছাগলে মুড়ে খাবে ভাবসম্প্রসারণ

মূলভাব : মানবজীবনের সবকিছুতেই পরিমিতিবোধ একান্ত প্রয়োজন। সীমাতিরিক্ত কোন কিছুই ভালো নয়। এ জগতে তা অকল্যাণ ও অনর্থ বয়ে আনে। আবার নিশ্চেষ্ট জীবনও কাম্য নয়। কারণ তাতে জীবনে সাফল্য আসে না।

সম্প্রসারিত-ভাব : মানুষের জীবন গাছের সাথে তুলনীয়। একটি গাছ অতিরিক্ত বেড়ে গেলে তা যেমন ঝড়ে ভেঙে পড়ার সম্ভাবনা থাকে। তেমনি আবার অতিরিক্ত ছোট হলে ছাগলে খেয়ে ফেলার সম্ভাবনা থাকে। তাই অতিরিক্ত বৃদ্ধি যেমন কাম্য নয়, আবার অতি ছোট ও তেমনি কাম্য নয়। মানুষের ছোট এ কথা সমানভাবে প্রযোজ্য। অতিরিক্ত বেড়ে যাওয়া একেবারেই অনুচিত। অনেক সময় দেখা যায় মানুষ বিপুল ধন-সম্পদ ও ক্ষমতার অধিকারী হয়ে ধরকে সরা জ্ঞান করে। তার আচরণ হয় উদ্ধত, চলাফেরা হয় বেপরোয়া। কাউকে সে তোয়াক্কা করতে চায় না। অহঙ্কার দমনও এ মানুষকে কিন্তু সর্বনাশের পথে এগিয়ে যায়। অহংকারের পতন অনিবার্য। আবার অন্যদিকে দীন, দরিদ্র, সম্পদহীন ও অসহায় হয়ে সমাজে থাকার মধ্যে বড় বিড়ম্বনা রয়েছে। এ মানুষকে সবাই অনাদর ও অবহেলা করে। তাকে এড়িয়ে যায় সবাই। আঘাতে আঘাতে, অনাদরে ও অবহেলায় এ মানুষ মাথা তুলে দাঁড়াতেই পারে না। এমনকি তাদের জীবন তখন ব্যর্থ।তাই ক্ষুদ্রতা মোটেও কাম্য নয়। সমাজের মধ্যে অতি বাড়াবাড়ি ও ঔদ্ধতা যেমন কাম্য নয়, তেমনি অতি দীনতা ও অনাকাঙ্ক্ষিত। মানুষ প্রকৃত মানবিক মর্যাদার সমাজে প্রতিষ্ঠিত হবে এটাই সকলের কাম্য।

বিকল্প ১

মূলভাব : মানবজীবনের সবকিছুতেই পরিমিতিবোধ একান্ত প্রয়োজন। সীমাতিরিক্ত কোন কিছুই ভালো নয়। এ জগতে তা অকল্যাণ ও অনর্থ বয়ে আনে। আবার নিশ্চেষ্ট জীবনও কাম্য নয়। কারণ তাতে জীবনে সাফল্য আসে না।

সম্প্রসারিত-ভাব : মানুষের জীবন গাছের সাথে তুলনীয়। একটি গাছ অতিরিক্ত বেড়ে গেলে তা যেমন ঝড়ে ভেঙে পড়ার সম্ভাবনা থাকে। তেমনি আবার অতিরিক্ত ছোট হলে ছাগলে খেয়ে ফেলার সম্ভাবনা থাকে। তাই অতিরিক্ত বৃদ্ধি যেমন কাম্য নয়, আবার অতি ছোট ও তেমনি কাম্য নয়। মানুষের ছোট এ কথা সমানভাবে প্রযোজ্য। অতিরিক্ত বেড়ে যাওয়া একেবারেই অনুচিত। অনেক সময় দেখা যায় মানুষ বিপুল ধন-সম্পদ ও ক্ষমতার অধিকারী হয়ে ধরকে সরা জ্ঞান করে। তার আচরণ হয় উদ্ধত, চলাফেরা হয় বেপরোয়া। কাউকে সে তোয়াক্কা করতে চায় না। অহঙ্কার দমনও এ মানুষকে কিন্তু সর্বনাশের পথে এগিয়ে যায়। অহংকারের পতন অনিবার্য। আবার অন্যদিকে দীন, দরিদ্র, সম্পদহীন ও অসহায় হয়ে সমাজে থাকার মধ্যে বড় বিড়ম্বনা রয়েছে। এ মানুষকে সবাই অনাদর ও অবহেলা করে। তাকে এড়িয়ে যায় সবাই। আঘাতে আঘাতে, অনাদরে ও অবহেলায় এ মানুষ মাথা তুলে দাঁড়াতেই পারে না। এমনকি তাদের জীবন তখন ব্যর্থ।

তাই ক্ষুদ্রতা মোটেও কাম্য নয়। সমাজের মধ্যে অতি বাড়াবাড়ি ও ঔদ্ধতা যেমন কাম্য নয়, তেমনি অতি দীনতা ও অনাকাঙ্ক্ষিত। মানুষ প্রকৃত মানবিক মর্যাদার সমাজে প্রতিষ্ঠিত হবে এটাই সকলের কাম্য।

আরো পড়ুন: অধিকার পাওয়া এবং অধিকারী হওয়া এক বস্তু নয়

আশা করি তোমরা এই ভাবসম্প্রসারণটি বুঝতে পেরেছো। আমাদের সাথেই থাকো।

Leave a Comment