৯৩+ উন্নয়ন বা উন্নতি নিয়ে উক্তি স্ট্যাটাস ক্যাপশন এসএমএস | Development Quotes In Bengali

উন্নয়ন বা উন্নতি নিয়ে উক্তি: আমরা প্রায় সবাই কম বেশি উক্তি পড়ে থাকি। তার মধ্যে উন্নয়ন বা উন্নতি নিয়ে উক্তি আমাদের সবার প্রিয়। উক্তি আমাদের জীবনকে নতুন করে জাগিয়ে তোলো। আমাদের সবার এই উক্তিগুলো জেনে বুঝে পড়া উচিত। কেনও বা প্রিয় হবে না, কারণ এই উক্তি আমাদের মনকে শান্ত করে দেই। তাই আজকে আপনাদের জন্য নিয়ে আসলাম এই অসামান্য উন্নয়ন বা উন্নতি নিয়ে উক্তি ক্যাপশন স্ট্যাটাস,Development Quotes In Bengali। যা আপনাদের খুবই ভালো লাগবে।

তবে হ্যা আপনার যদি এই সব উক্তি ভালো লেগে থাকে। তা হলে আমাদের ওয়েবসাইটেরও অন্যান্য পোস্ট অবশ্যই পড়েবেন। ধন্যবাদ ❤❤❤

উন্নয়ন বা উন্নতি নিয়ে উক্তি স্ট্যাটাস ক্যাপশন এসএমএস

উন্নয়ন বা উন্নতি নিয়ে উক্তি স্ট্যাটাস

সাফল্য চাইলে কখনও সাফল্যকে লক্ষ্য বানানো উচিত না; বরং উন্নয়নকে লক্ষ্য বানাও; তুমি যা করতে ভালোবাসো, সেটাই করতে থাক। একদিন সাফল্য নিজেই ধরা দেবে।

যদি তুমি তোমার কাজকে সঠিক ভাবে কর, তবে তোমার উন্নতি হবেই, কিন্তু তুমি যদি নিজের কাজকে অসম্মান কর, অমর্যাদা কর, ফাঁকি দাও, তবে তোমার কাজ এবং মানসিকতা কোনো কিছুরই উন্নয়ন হবেনা।

জীবনে চলার পথে অনেক কঠিন বাধা আসে, তবে সেটা তোমায় ধ্বংস করতে আসেনা বরং আসে তোমার ভেতরের লুকোনো শক্তিকে অনুধাবন করাতে, জাগিয়ে তুলতে। বাঁধাসমূহকে দেখাও যে তুমিও কম কঠিন নও, এতে তোমার উন্নয়ন নিশ্চিত হবে।

ভারতে মিলিয়নেরও বেশি নিরক্ষর মহিলা রয়েছে। এই কম সাক্ষরতা শুধু তাদের জীবন নয়, তাদের পরিবার ও দেশের অর্থনৈতিক উন্নয়নকেও নেতিবাচকভাবে প্রভাবিত করে। একটি মেয়ের শিক্ষার অভাব তার সন্তানদের স্বাস্থ্য এবং সুস্থতার উপরও নেতিবাচক প্রভাব ফেলে।
— শচীন টেন্ডুলকার।

জাতিসংঘের তিনটি স্তম্ভ – নিরাপত্তা, উন্নয়ন এবং মানবাধিকার -কে শক্তিশালী করার মাধ্যমে আমরা আমাদের পরবর্তী প্রজন্মের জন্য আরও শান্তিপূর্ণ, আরও সমৃদ্ধ এবং আরও ন্যায়সঙ্গত বিশ্ব গড়ে তুলতে পারি।
— বান কি মুন।

উন্নয়ন হল ক্রমবর্ধমান উন্নতি সহ একটি সহনশীলতা অনুশীলন।
— শ্রী মুলায়নি ইন্দ্রবতী।

যদি নিজের মনকে দুর্নীতিমুক্ত এবং নিজেকে সুন্দর মানসিকতা সম্পন্ন ব্যক্তিতে রূপান্তরিত করতে হয়, তাহলে আমি বিশ্বাস করি এতে তিনজন মানুষের সবচেয়ে বেশি ভূমিকা থাকে – বাবা, মা আর শিক্ষক, কারণ তারাই তোমার উন্নয়নের পথ প্রশস্থ করতে সহায়তা করেন।

দেশের উন্নয়ন অনেকাংশে কৃষির ওপর নির্ভরশীল, কিন্তু তবুও কৃষকরা উপযুক্ত মর্যাদা পায়না।

ভাষার বিকাশ ব্যক্তিত্বের উন্নয়নের একটি অংশ, কারণ শব্দগুলি মানুষের মধ্যে চিন্তাভাবনা প্রকাশ এবং বোঝাপড়া প্রতিষ্ঠার প্রাকৃতিক মাধ্যম।
— মারিয়া মন্টেসরি।

কোনো কাজ শুরু করাই হলো কর্মক্ষমতার উন্নতি ও সাফল্যের মূল চাবিকাঠি।

জীবনে এগিয়ে যাওয়ার পথে একটি লক্ষ্য ঠিক করো এবং সেই লক্ষ্যকেই নিজের জীবনের অংশ বানিয়ে ফেলো। চিন্তা করো, স্বপ্ন দেখো। তোমার মস্তিষ্ক, পেশী, থেকে শিরায় শিরায়, এমনকি পুরো শরীরে সেই লক্ষ্যকে ছড়িয়ে দাও, আর বাকি সবকিছু ভুলে যাও। এটাই উন্নয়নের পথ।

 সুশিক্ষা হল কোনো একটি জাতি তথা সমাজের উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধির মূল হাতিয়ার।

ভাষার বিকাশ ব্যক্তিত্বের উন্নয়নের একটি অংশ, কারণ শব্দগুলি মানুষের মধ্যে চিন্তাভাবনা প্রকাশ এবং বোঝাপড়া প্রতিষ্ঠার প্রাকৃতিক মাধ্যম।

একটি দেশ তখনই উন্নত হতে পারে যখন আপনি জনগণের মৌলিক অধিকারগুলি নিশ্চিত করেন, তাদের মতামত জানান এবং তাদের মৌলিক শিক্ষা, স্বাস্থ্যবিধি, ওষুধ, বহনযোগ্য জল দিতে পারেন এবং যখন আপনি জনগণের ক্ষমতায়ন শুরু করেন তখনই প্রকৃত উন্নয়নেরও শুরু হয়।
— সায়নী গুপ্তা।

টেকসই উন্নয়ন আমরা সকলের জন্য চাই ভবিষ্যতের পথ। এটি অর্থনৈতিক প্রবৃদ্ধি, সামাজিক ন্যায়বিচার অর্জন, পরিবেশগত স্টুয়ার্ডশিপ অনুশীলন এবং শাসনকে শক্তিশালী করার জন্য একটি কাঠামো সরবরাহ করে।
— বান কি মুন।

একজন সফল মানুষের সাথে অসফল মানুষের প্রধান পার্থক্য শক্তি বা জ্ঞান নয়, বরং পার্থক্যটা হল সত্যিকারের উন্নয়ন ও সফল হওয়ার ইচ্ছা।

লিঙ্গ সমতা নিজেই একটি লক্ষ্যের চেয়েও বেশি কিছু। কোনো দেশ বা রাজ্যের দারিদ্র্য বিমোচন, টেকসই উন্নয়ন এবং সুশাসন গড়ে তোলার চ্যালেঞ্জ মোকাবিলার জন্য এটি একটি পূর্বশর্ত।

Also Read: প্রতিভা নিয়ে উক্তি স্ট্যাটাস ক্যাপশন এসএমএস

উন্নয়ন নিয়ে বিখ্যাত উক্তি

যারা হৃদয় দিয়ে কোনো কাজ করতে পারে না, তাদের ক্ষেত্রে সাফল্য অর্জনও হয় আনন্দহীন এবং আকর্ষণহীন, এমন সাফল্যের থেকেই সৃষ্টি হয় তিক্ততা এবং এরূপ উন্নয়নের কোনো প্রভাব থাকেনা।

আমাদের মনে নানা ধরণের চিন্তা ও উদ্ভাবনের সাহস এবং আবিষ্কারের নেশা থাকতে হবে। যেই পথে এখনও কেউ যায়নি, সেই পথেই এগিয়ে যেতে হবে। এভাবেই আমাদের মধ্যে অসম্ভবকে সম্ভব করার সাহস থাকতে হবে এবং সমস্যাকে জয় করার মাধ্যমেই নিজেকে উন্নয়নের দিকে নিয়ে যেতে হবে।

আপনি আজকে যে সংগ্রামের মধ্য দিয়ে যাচ্ছেন, সেই পরিশ্রম ও সংগ্রাম আপনার মানসিকতার উন্নয়ন ঘটাচ্ছে, যা আপনাকে আগামীকালের চ্যালেঞ্জের জন্য যথেষ্ট উন্নত করে গড়ে তুলছে।
— রবার্ট টিউ।

চীন সবসময় বিশ্ব শান্তির নির্মাতা, বৈশ্বিক উন্নয়নে অবদানকারী এবং আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষাকারী হিসেবে থাকবে।
— শিং জিনপিং।

টেকসই উন্নয়নের জন্য জনসংখ্যাকে স্থিতিশীল করতে হবে।

সাফল্য অর্জন করা এবং সফল হওয়া এক ব্যাপার নয়। সুবিধা পেলে অনেকেই সফল হয়ে যেতে পারে। অনেককে আবার জোর করে সফল বানানো হয়। কিন্তু যে ব্যক্তি নিজের চেষ্টা ও পরিশ্রম দিয়ে সফল হয় – সেই প্রকৃত সাফল্য অর্জন করে এবং জীবনে উন্নতি লাভ করে।

জলবায়ু পরিবর্তন কোন সীমানা জানে না। এটি পৃথিবীকে ভয়াবহ বিপর্যয়ের মধ্যে ঠেলে দেওয়ার আগে কিছুতেই থামবে না এবং টেকসই উন্নয়নের জন্য এখানে সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়কে দায়িত্ব নিতে হবে।
— অ্যাঞ্জেলা মার্কেল।

যদি কোনো সমাজ নারীর মুক্তি ও তাদের উন্নয়নকে সহযোগিতা না করে বরং আরো বাধার মুখে ঠেলে দেয় তবে অবশ্যই সে সমাজকে পুনরায় ঢেলে সাজানোর প্রয়োজন রয়েছে।
— এলিজাবেথ ব্ল্যাকওয়েল।

উন্নয়ন হল ক্রমবর্ধমান উন্নতি সহ সহনশীলতার অনুশীলন।

উন্নয়ন নিয়ে সুন্দর উক্তি

একজন সফল যোদ্ধা হলো একজন সাধারণ মানুষ, যে অন্যদের চেয়ে বেশি মনোযোগী এবং নিজের উন্নয়নের প্রতি দৃঢ় মনোভাবাপন্ন।

সাফল্যের মূল্য হল হাতের কাজের প্রতি ভালোবাসা আর কঠোর পরিশ্রম। সেইসাথে, জয় পরাজয় ভুলে নিজের পুরো সামর্থ বিলিয়ে দেয়া।

শিল্প ঠিক তখনই সর্বাধিক মাত্রায় স্বার্থক হয়ে ওঠে যখন তা মানুষের আত্নিক উন্নয়নে সাহায্য করে এবং সমাজের সেবায় তা কাজে লাগে।
— হ্যারি ব্যালাফন্টে।

টেকসই উন্নয়নের জন্য মানুষের সততা প্রয়োজন। মানুষই এ লক্ষ্য অর্জনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ।
— ড্যান স্কেচম্যান।

কোনো এক সমাজ, রাষ্ট্র এবং জাতির উন্নতি মানুষের মানবিকতার উন্নয়নের সমানুপাতিক, কারণ উপরোক্ত সংগঠনগুলোর সব কয়টি মানুষদের নিয়েই গঠিত হয়।

কোনো দেশের সর্বাঙ্গীন উন্নয়নের জন্য মানুষের সততা খুবই প্রয়োজন এবং মানুষ নিজেই এই লক্ষ্য অর্জনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ।

কোনো ব্যক্তির ভাষার বিকাশ ব্যক্তিত্বের উন্নয়নের একটি অংশ, কারণ ভাষাগত শব্দগুলি হল মানুষের মধ্যে চিন্তাভাবনার প্রকাশ এবং বোঝাপড়া প্রতিষ্ঠার প্রাকৃতিক মাধ্যম।

কোনো ব্যক্তির নেতৃত্বের সবচেয়ে বড় সাফল্য হলো সেই এলাকার মানুষের জীবনমানের উন্নয়ন এবং তাদের সন্তুষ্টি অর্জন।

যদি কোনো সমাজ নারীদের মুক্তি, স্বাধীনতা এবং তাদের উন্নয়নকে সহযোগিতা না করে বরং আরো বাধার মুখে ঠেলে দেয়, তবে অবশ্যই সে সমাজকে পুনরায় নতুনভাবে সাজানোর প্রয়োজন রয়েছে।

দুর্নীতি উন্নয়ন ও সুশাসনের শত্রু। এ থেকে পরিত্রাণ পেতে হবে। এই জাতীয় লক্ষ্য অর্জনে সরকার ও জনগণ উভয়কেই ঐক্যবদ্ধ হতে হবে।
— প্রতিভা পাটিল।

লিঙ্গ সমতা নিজেই একটি লক্ষ্যের চেয়ে বেশি কিছু। দারিদ্র্য বিমোচন, টেকসই উন্নয়ন এবং সুশাসন গড়ে তোলার চ্যালেঞ্জ মোকাবিলার জন্য এটি একটি পূর্বশর্ত।
— কফি আনান।

কোনো শিল্প ঠিক তখনই সর্বাধিক মাত্রায় স্বার্থক হয়ে ওঠে যখন তা মানুষের আত্মীক উন্নয়নে সাহায্য করতে সক্ষম হয় এবং সমাজের সেবায় তা কাজে লাগানো যায়।

সমাজ, রাষ্ট্র ও জাতির উন্নতি মানুষের মানবিকতার উন্নয়নের সমানুপাতিক। কারণ উপরোক্ত সংগঠনগুলোর সব কয়টিই মানুষদের নিয়েই গড়ে ওঠে।
— সত্য সাঁই বাবা।

দুর্নীতি হল কোনো দেশ বা রাজ্যের উন্নয়ন ও সুশাসনের শত্রু। এর থেকে পরিত্রাণ পাওয়া জরুরী। তাই এই লক্ষ্য অর্জনে সরকার এবং জনগণ উভয়কেই ঐক্যবদ্ধ হওয়া উচিত।

একটি সফল অর্থনৈতিক উন্নয়ন কৌশলকে অবশ্যই এলাকার কর্মশক্তির দক্ষতার উন্নতিতে ফোকাস করতে হবে, ব্যবসা করার খরচ কমাতে হবে এবং আজকের বৈশ্বিক অর্থনীতিতে প্রতিযোগিতা ও উন্নতির জন্য ব্যবসার প্রয়োজনীয় সংস্থানগুলি উপলব্ধ করতে হবে।
— রড ব্লাগোজেভিচ।

টেকসই উন্নয়নের জন্য জনসংখ্যাকে স্থিতিশীল করতে হবে।
—- অটল বিহারি বাজপেয়ী।

শিক্ষা হলো একটি জাতি তথা সমাজের উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধির মূল হাতিয়ার।
— মাহাত্মা গান্ধী।

নেতৃত্বের সবচেয়ে বড় সাফল্য হলো মানুষের জীবনমানের উন্নয়ন ও তাদের সন্তুষ্টি অর্জন।
— হেনরি এস ফায়ারস্টোন।

আমাদের দেশকে ন্যায়, সংহতি, মানবতা ও সবুজ উন্নয়নের জাতিতে পরিণত করার বড় দায়িত্বের মুখোমুখি হয়ে আমরা ঐক্যবদ্ধ হয়ে দাঁড়িয়েছি।
— জর্জ পাপান্দ্রেয়।

স্থিতিশীলতা, নিরাপত্তা, গণতন্ত্র, মানবাধিকার এবং অর্থনৈতিক উন্নয়নের প্রচারে জাতিসংঘের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। জাতিসংঘ তার ইতিহাসে যেকোনো সময়ের মতোই আজও প্রাসঙ্গিক, কিন্তু এর সংস্কার প্রয়োজন।
— চাক হ্যাগেল।

প্রথম জয় প্রাপ্তির পর কখনই বিশ্রাম নেওয়া উচিত নয়, তাহলে দ্বিতীয়বার যদি আমরা কোনও কারণে ব্যর্থ হই, তখন সবাই বলবে যে প্রথমটা আমরা ভাগ্যের জোরে পেয়ে গেছি।

আমি আশা করি আপনারা এই পোস্ট থেকে উন্নয়ন বা উন্নতি নিয়ে উক্তি স্ট্যাটাস ক্যাপশন এসএমএস পেয়েছেন। এরকম আরো ভালো ভালো পোস্ট পেতে আমাদের এই ওয়েবসাইটকে ফলো করতে ভুলবেন না।

Leave a Comment