করোনা ও সাধারণ ফ্লু’র মধ্যে পার্থক্য কি?

করোনা ও সাধারণ ফ্লু’র মধ্যে পার্থক্য: আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন আপনারা? আশা করি ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আপনারা নিশ্চয় করোনা ও সাধারণ ফ্লু’র মধ্যে পার্থক্য খোজার চেষ্টা করছেন। তাহলে আপনার একদম সঠিক জায়গায় এসেছেন। এখানে আপনারা পেয়ে যাবেন সঠিক করোনা ও সাধারণ ফ্লু’র মধ্যে পার্থক্য। তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

করোনা ও সাধারণ ফ্লু’র মধ্যে পার্থক্য কি?

করোনা ও সাধারণ ফ্লু’র মধ্যে পার্থক্য কি?

১. ফ্লু সাধারণত, কোনও ব্যক্তি সংক্রমণের 1 থেকে 4 দিন পরে যে কোনও সময় লক্ষণগুলি বিকাশ করে।

 COVID-19 সাধারণত, কোনও ব্যক্তি সংক্রামিত হওয়ার 5 দিন পরে লক্ষণগুলি বিকাশ করে তবে লক্ষণগুলি সংক্রমণের 2 দিন আগে বা

 সংক্রমণের 14 দিন দেরীতে উপস্থিত হতে পারে এবং সময়সীমা পৃথক হতে পারে।

২. যদিও COVID-19 এবং ফ্লু ভাইরাস একইভাবে ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে, COVID-19 ফ্লুর চেয়ে নির্দিষ্ট জনগোষ্ঠী এবং বয়সের মধ্যে বেশি সংক্রামক। এছাড়াও, COVID-19-এ ফ্লুর চেয়ে বেশি ছড়িয়ে পড়া ঘটনা রয়েছে বলে মনে করা হয়েছে। এর অর্থ COVID-19-এর করোনা ভাইরাসটি দ্রুত এবং সহজেই প্রচুর লোকের মধ্যে ছড়িয়ে পড়ে এবং সময়ের সাথে সাথে মানুষের মধ্যে অবিচ্ছিন্নভাবে ছড়িয়ে পড়ে।

৩. উভয়ই সংক্রামিত ব্যক্তির কাশি, হাঁচি বা কথা বলার সময় বের হওয়া লালার মাধ্যমে ছড়িয়ে পড়ে। উপসর্গ প্রকাশের আগেই যে কেউ ফ্লুতে আক্রান্ত হতে পারেন। কোভিড-১৯ ক্ষেত্রেও একই ধরনের তথ্য দেওয়া হচ্ছে। যদিও তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। 

৪. সাধারণ ফ্লুর বেলায় জ্বর ১০৩-১০৪ ডিগ্রি পর্যন্ত উঠে যেতে পারে, তবে ওষুধের কাজ শুরু হলে তা নামতেও শুরু করে। করোনাভাইরাসের বেলায় জ্বর প্রবল হলেও নামতে চায় না সহজে। ওষুধও কাজ করে না।

৫. সাধারণ ফ্লু বোঝার জন্য কোনো আলাদা করে পরীক্ষার দরকার পড়ে না। কিন্তু করোনাভাইরাস কি না জানতে গেলে পলিমারেস চেন রিঅ্যাকশন বা পিসিআর পরীক্ষা করা হয়।

৬.সাধারণ ফ্লুর জন্য প্রয়োজনীয় ভ্যাকসিন রয়েছে। কিন্তু করোনাভাইরাস রোধে তেমন কোনো ভ্যাকসিনের সন্ধান এখনো পাননি গবেষকরা।

আজকে আমরা দেখলাম কিছু পার্থক্য করোনা ও সাধারণ ফ্লু’র মধ্যে। এইসব পার্থক্য আপনারা যেকোনো জায়গায় ব্যবহার করতে পারবেন। এই সব করোনা ও সাধারণ ফ্লু’র মধ্যে পার্থক্য, বই থেকে সংগ্রহ করা। আশা করি এই পোস্টটি থেকে অনেক উপকারিত হয়েছেন। অনুগ্রহ করে আমাদের পোস্টগুলো আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আসসালামু আলাইকুম:)

Leave a Comment