প্রিয় শিক্ষার্থীরা কেমন আছো আশা করি ভালো আছো, আজকে তোমাদের জন্য আমরা নিয়ে এসেছি অত্যন্ত গুরুত্বপূর্ন ভাবসম্প্রসারণ “জীবনের জন্য মৃত্যু, মৃত্যুর জন্য জীবন নয় ”। চলো এই ভাবসম্প্রসারণটি পড়ে নেয়।
জীবনের জন্য মৃত্যু, মৃত্যুর জন্য জীবন নয় ভাবসম্প্রসারণ
মহান সৃষ্টিকর্তার এক অনন্য দান মানবজীবন। এ জীবনের পরিসর ও পরিণতি আছে। জীবন দিয়ে যেমন সময় বেঁধে দেয়া আছে, তা যবনিকাপাতের জন্য রয়েছে মৃত্যু। কিন্তু মৃত্যু তাে মাত্র পরিণতির নাম, মৃত্যুর জন্য জীবন নয়। মানবজীবন একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আবর্তিত। এই সময়ের সমষ্টির নামই জীবন। এ সময়ের সমাপ্তির একটি সাধারণ ও প্রাকৃতিক মাধ্যম হলাে মৃত্যু। কিন্তু মৃত্যুর ক্রান্তির জন্য প্রতীক্ষা ও সময়ক্ষেপণ জীবন নয়। জীবনের একটি আলাদা মূল্য রয়েছে, রয়েছে বিশেষ মূল্যায়ন। জীবন একটি বক্র। জীবন একটি গতির নাম। এ গতির মৌলিক ধারা রয়েছে, যে ধারা মানুষ তথা প্রত্যেক জীবের মাঝে কাজ করে। জীবন হলাে সজীব শক্তি। অন্যদিকে মৃত্যু যবনিকা বা শেষ পরিণতি। জীবন হলাে মূল্যবান ও অপার শক্তি। যার ধারাবাহিকতার পরিসীমা রয়েছে। যেদিন এ পরিসীমা শেষ হবে তখন মৃত্যু নামের শৃঙ্খলার মাধ্যমে এ জগৎ ত্যাগ করাই হবে জীবনের সঙ্গত গতানুগতিক কাজ। জীবন আছে বলেই মৃত্যু অনিবার্য। অর্থাৎ জীবনের জন্যই মৃত্যু। কিন্তু মৃত্যুর জন্য জীবন নয়। মৃত্যু বললেই জীবন শেষ হয়ে যায় না। মৃত্যুর কোনাে পরিসীমা বা শৃঙ্খলা নেই। যার ফলে জীবনের জন্য মৃত্যু হলেও মৃত্যুর জন্য জীবন হতে পারে না। এটিই বাস্তবতা, এটিই অবনীর ধ্রুব সত্যতার ধারা। এখানে লক্ষণীয় ব্যাপার হলাে জীবন ও মৃত্যু উভয়ই স্রষ্টার দান। তবে জীবন সৃষ্টি করা হয়েছে বলে দুনিয়া থেকে সাময়িক বিদায়ের জন্য মৃত্যু নামের শৃঙ্খল ঘােষণা হয়েছে বিধায় মৃত্যুর জন্য জীবন নয়। জীবন স্রষ্টার সৃষ্টি, মৃত্যুও তার ঘােষিত শৃঙখল। কিন্তু জীবন আছে বলেই মৃত্যু, মৃত্যুর জন্য জীবন নয়। কেননা জীবন হলাে সৃষ্টির জন্য, কল্যাণ ও উন্নয়নের জন্য; মৃত্যুর জন্য নির্ধারিত এক পাক্ষিক বিষয় নয়।
বিকল্প ১
মূলভাব : জীবন মহাপরাক্রমশালীর দান। জীবনের পরিসর ও পরিণতি আছে। জীবন দিয়ে যেমন সময় বেঁধে দেওয়া আছে, তা যবনিকাপাতের জন্য রয়েছে মৃত্যু। কিন্তু মৃত্যু তো মাত্র পরিণতির নাম, মৃত্যুর জন্য জীবন নয়।
সম্প্রসারিত-ভাব : জীবন একটি গতির নাম। এ গতির মৌলিক ধারা রয়েছে। যে ধারা মানুষ। তথা প্রত্যেক জীবের মাঝে কাজ করে। জীবন হলো সজীব শক্তি। কিন্তু মৃত্যু তো মাত্র যবনিকা বা শেষ পরিণতি। জীবন হল মূল্যবান ও অপার শক্তি। যার ধারাবাহিকতার পরিসীমা রয়েছে। যেদিন এ পরিসীমা শেষ হবে তখন মৃত্যু নামের শৃঙ্খলার মাধ্যমে এ জগৎ ত্যাগ করাই হবে জীবনের সঙ্গত গতানুগতিক কাজ। জীবন আছে বলেই মৃত্যু অনিবার্য। অর্থাৎ, জীবনের জন্যই মৃত্যু। কিন্তু মৃত্যুর জন্য জীবন নয়। মৃত্যু বললেই জীবন শেষ হয়ে যায় না। মৃত্যুর কোন পরিসীমা বা শৃঙ্খলা নেই। যার ফলে জীবনের জন্য মৃত্যু হলেও মৃত্যুর জন্য জীবন হতে পারে না। এটিই বাস্তবতা, এটিই অবনীর ধ্রুব সত্যতার ধারা। এখানে লক্ষণীয় ব্যাপার হল জীবন ও মৃত্যু উভয়ই আল্লাহর দেওয়া। তবে জীবন সৃষ্টি করা হয়েছে বলে দুনিয়া থেকে সাময়িক বিদায়ের জন্য মৃত্যু নামের শৃঙ্খল ঘোষণা হয়েছে বিধায় মৃত্যুর জন্য জীবন নয়।
বাস্তবতার পরিণতি আছে কিন্তু পরিণতির জন্যই বাস্তবতা নয়। জীবন আল্লাহর সৃষ্টি, মৃত্যুও তাঁর ঘোষিত শৃঙ্খল। কিন্তু জীবন আছে বলেই মৃত্যু, মৃত্যুর জন্য জীবন নয়।
বিকল্প ২
মূলভাব : জীবন মরহাপরাক্রমশালীর দান। জীবনের পরিসর ও পরিণতি আছে। জীবন দিয়ে যেমন সময় বেঁধে দেওয়া আছে, তা যবনিকাপাতের জন্য রয়েছে মৃত্যু। কিন্তু মৃত্যু তাে মাত্র পরিণতির নাম, মৃত্যুর জন্য জীবন নয়।
সম্প্রসারিত-ভাব : জীবন একটি গতির নাম। এ গতির মৌলিক ধারা রয়েছে। যে ধারা মানুষ তথা প্রত্যেক জীবের মাঝে কাজ করে। জীবন হলাে সজীব শক্তি। কিন্তু মৃত্যু তাে মাত্র যবনিকা বা শেষ পরিণতি। জীবন হল মূল্যবান ও অপার শক্তি। যার ধারাবাহিকতার পরিসীমা রয়েছে। যেদিন এ পরিসীমা শেষ হবে তখন মৃত্যু নামের শৃঙ্খলার মাধ্যমে এ জগৎ ত্যাগ করাই হবে জীবনের সঙ্গত গতানুগতিক কাজ। জীবন আছে বলেই মৃত্যু অনিবার্য। অর্থাৎ, জীবনের জন্যই মৃত্যু। কিন্তু মৃত্যুর জন্য জীবন নয়। মৃত্যু বললেই জীবন শেষ হয়ে যায় না। মৃত্যুর কোন পরিসীমা বা শৃঙ্খলা নেই। যার ফলে জীবনের জন্য মৃত্যু হলেও মৃত্যুর জন্য জীবন হতে পারে না। এটিই বাস্তবতা, এটিই অবনীর ধ্রুব সত্যতার ধারা। এখানে লক্ষণীয় ব্যাপার হল জীবন ও মৃত্যু উভয়ই আল্লাহর দেওয়া। তবে জীবন সৃষ্টি করা হয়েছে বলে দুনিয়া থেকে সাময়িক বিদায়ের জন্য মৃত্যু নামের শৃঙ্খল ঘােষণা হয়েছে; বিধায় মৃত্যুর জন্য জীবন নয়। বাস্তবতার পরিণতি আছে কিন্তু পরিণতির জন্যই বাস্তবতা নয়। জীবন আল্লাহর সৃষ্টি, মৃত্যুও তাঁর ঘােষিত শৃঙ্খল। কিন্তু জীবন আছে বলেই মৃত্যু, মৃত্যুর জন্য জীবন নয়।
আরো পড়ুন: জন্ম হক যথা তথা কর্ম যােক ভালাে
আশা করি তোমরা এই ভাবসম্প্রসারণটি বুঝতে পেরেছো। আমাদের সাথেই থাকো।