ডেস্কটপ এবং ল্যাপটপের মধ্যে পার্থক্য কি?

ডেস্কটপ এবং ল্যাপটপের মধ্যে পার্থক্য: আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন আপনারা? আশা করি ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আপনারা নিশ্চয় ডেস্কটপ এবং ল্যাপটপের মধ্যে পার্থক্য খোজার চেষ্টা করছেন। তাহলে আপনার একদম সঠিক জায়গায় এসেছেন। এখানে আপনারা পেয়ে যাবেন সঠিক ডেস্কটপ এবং ল্যাপটপের মধ্যে পার্থক্য। তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

ডেস্কটপ এবং ল্যাপটপের মধ্যে পার্থক্য কি?

ডেস্কটপল্যাপটপ
ডেক্সটপে যেকোনো ধরনের ভারী কাজ করতে পারবেন  পক্ষান্তরে ল্যাপটপে যেকোনো ভারী কাজ করা ‍যায় না করলে ল্যাপটপ Slow বা হ্যাং করতে পারে।
ডেক্সটপের বড় সমস্যা হল বিদ্যুৎ ছাড়া ব্যবহার করা সম্ভব না ।পক্ষান্তরে ল্যাপটপের বড় সুবিধা হল বিদ্যুৎ ছাড়া ব্যবহার করা যায় ।
ডেক্সটপ যেকোনো জায়গায় বহন করা অনেক কষ্টকর ।পক্ষান্তরে ল্যাপটপ যেকোনো জায়গায় খুব সহজেই বহন করা যায় ।
 ডেক্সটপে অনেকক্ষণ ধরে কাজ করলেও কোন ধরনের গরম হয় না তাই এর কাজের পারফরম্যান্স অনেক ভালো থাকে ।পক্ষান্তরে ল্যাপটপে অনেকক্ষণ ধরে কাজ করলেও একটু গরম হয় । তাই এর কাজের পারফরম্যান্স একটু কমে যায়।
ল্যাপটপের তুলনায় ডেক্সটপে কম খরচে ভাল কনফিগারেশন(Configuration) পাওয়া যায় ।পক্ষান্তরে এটি ডেক্সটপের তুলনায় ব্যয়বহুল । ভাল কনফিগারেশন(Configuration) পাওয়ার জন্য খরচ বেশি লাগে ।
 ডেক্সটপে এর বিভিন্ন এক্সেসরিজ সমূহ খুব সহজেই  চেঞ্জ(Change) করানো যায় যেমন: মাদারবোর্ড, প্রসেসর, র‌্যাম, হার্ডডিস্ক, মনিটর, ইত্যাদি ।পক্ষান্তরে ল্যাপটপে এর বিভিন্ন এক্সেসরিজ সমূহ খুব সহজেই  চেঞ্জ(Change) করানো যায় না । যেমন:    মাদারবোর্ড, প্রসেসর, মনিটর, ইত্যাদি ।
কম্পিউটারের যে কোন কাজে পারফরম্যান্স এর দিক থেকে ল্যাপটপের চেয়ে ভালো। অন্য দিকে ল্যাপটপের ডেক্সটপেনর তুলনায় কম পরিমাণ পারফরম্যান্স পাওয়া যাবে।

আজকে আমরা দেখলাম কিছু পার্থক্য ডেস্কটপ এবং ল্যাপটপের মধ্যে। এইসব পার্থক্য আপনারা যেকোনো জায়গায় ব্যবহার করতে পারবেন। এই সব ডেস্কটপ এবং ল্যাপটপের মধ্যে পার্থক্য, বই থেকে সংগ্রহ করা। আশা করি এই পোস্টটি থেকে অনেক উপকারিত হয়েছেন। অনুগ্রহ করে আমাদের পোস্টগুলো আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আসসালামু আলাইকুম:)

Leave a Comment