পরের কাছে হইবো বড় একথা গিয়ে ভুলে বৃহৎ যেন হইতে পারি নিজের প্রাণমূলে – ভাবসম্প্রসারণ

প্রিয় শিক্ষার্থীরা কেমন আছো আশা করি ভালো আছো, আজকে তোমাদের জন্য আমরা নিয়ে এসেছি অত্যন্ত গুরুত্বপূর্ন ভাবসম্প্রসারণ “পরের কাছে হইবো বড় একথা গিয়ে ভুলে বৃহৎ যেন হইতে পারি নিজের প্রাণমূলে ”। চলো এই ভাবসম্প্রসারণটি পড়ে নেয়।

পরের কাছে হইবো বড় একথা গিয়ে ভুলে বৃহৎ যেন হইতে পারি নিজের প্রাণমূলে ভাবসম্প্রসারণ

পরের কাছে হইবো বড় একথা গিয়ে ভুলে বৃহৎ যেন হইতে পারি নিজের প্রাণমূলে ভাবসম্প্রসারণ

সম্প্রসারিত-ভাব : মানুষ কাজ করে এবং সেই কাজের পরিণাম সে বহু ক্ষেত্রে হাতেনাতে পেতে চায়। স্বার্থপর, আত্মকেন্দ্রিক মানুষ যেমন নিজের ভােগ- ঐশ্বর্যের মধ্যে পরম তৃপ্তি খুঁজে ফেরে তেমনি মহত্ত্বের ভান করা কিছু মানুষ অন্যের বিপদমুক্তি ঘটিয়ে, আর্থিক সমস্যার সমাধান করে অথবা ক্ষুন্নিবৃত্তি মিটিয়ে মানবসমাজের কাছে বাহবা পেতে চায়। তারা প্রয়ােজনে পরােপকারের ব্যাপারটি প্রচারের আলােকে এনে পাঁচজনের প্রশংসা কুড়াতে ব্যস্ত থাকে। কিন্তু তাদের সেই দান-ধ্যান, পরােপকারে শক্তির মত্ততা, অহজ্কারী মনােভাব এত বেশি প্রস্ফুটিত হয় যে মানবতার ঐশ্বর্য বিবেকবুদ্ধি ঘটাতে বিফল হয়, অন্তরের আনন্দ বীভৎস রূপ ধারণ করে। সাধক রামপ্রসাদ তাই বলেছিলেন, ‘জাকজমকে করলে পুজো/ অহংকার হয় মনে মনে। আমি লুকিয়ে করবাে মায়ের পুজো জানবে নাকো জগজ্জনে। স্বার্থপরতা যেমন নিন্দনীয়, অহংকারও তেমনি প্রশংসনীয় নয়। বড় প্রতিভার বৈশিষ্ট্যই হল নিজেদের নিঃশেষ করেই তারা আনন্দ লাভ করেন, পরকে পূর্ণ করে নিঃশব্দে অন্তরালে আত্মগােপন করাকে তারা গৌরবের বলে মনে করেন। অর্থাৎ, স্বীয় সুখের সন্ধানে নিজেকে ব্যাপৃত রাখলে কোন দিনই সুখ আসে না। কারণ, নিজের স্বার্থের জন্য জীবন নয়, পরের কল্যাণ সাধনই জীবনের বৈশিষ্ট্য।

বিকল্প ১

সম্প্রসারিত-ভাব : মানুষ কাজ করে এবং সেই কাজের পরিণাম সে বহু ক্ষেত্রে হাতেনাতে পেতে চায়। স্বার্থপর, আত্মকেন্দ্রিক মানুষ যেমন নিজের ভোগ-ঐশ্বর্যের মধ্যে পরম তৃপ্তি খুঁজে ফেরে তেমনি মহত্ত্বের ভান করা কিছু মানুষ অন্যের বিপদমুক্তি ঘটিয়ে, আর্থিক সমস্যার সমাধান করে অথবা ক্ষুণ্নিবৃত্তি মিটিয়ে মানবসমাজের কাছে বাহবা পেতে চায়। তারা প্রয়োজনে পরোপকারের ব্যাপারটি প্রচারের আলোকে এনে পাঁচজনের প্রশসংসা কুড়াতে ব্যস্ত থাকে। কিন্তু তাদের সেই দান-ধ্যান, পরোপকারে শক্তির মত্ততা, অহঙ্কারী মনোভাব এত বেশি প্রস্ফুটিত হয়, যে মানবতার ঐশ্বর্য বিবেকশুদ্ধি ঘটাতে বিফল হয়, অন্তরের আনন্দ বীবৎস রূপ ধারণ করে। সাধক রামপ্রসাদ তাই বলেছিলেন,

‘জাঁকজমকে করলে পুজো

অহংকার হয় মনে মনে।

আমি লুকিয়ে করবো মায়ের পুজো

জনবে নাকো জগজ্জনে।’

স্বার্থপরতা যেমন নিন্দনীয়, অহংকারও তেমনি প্রশংসনীয় নয়। বড় প্রতিভার বৈশিষ্ট্যই হল নিজেদের নিঃশেষ করেই তারা আনন্দ লাভ করেন, পরকে পূর্ণ করে নিঃশব্দে অন্তরালে আত্মগোপন করাকে তারা গৌরবের বলে মনে করেন।

অর্থাৎ, স্বীয় সুখের সন্ধ্যানে নিজেকে ব্যাপৃত রাখলে কোন দিনই সুখ আসে না, কারণ নিজের স্বার্থের জন্য জীবন নয়, পরের কল্যাণ সাধনই জীবনের বৈশিষ্ট্য।

আশা করি তোমরা এই ভাবসম্প্রসারণটি বুঝতে পেরেছো। আমাদের সাথেই থাকো।

Leave a Comment