ব্যাটারির রেটিং বলতে কী বোঝায়? [নতুন তথ্য] |ব্যাটারির রেটিং কিভাবে লেখা হয়? [নতুন তথ্য]

ব্যাটারির রেটিং বলতে কী বোঝায়? ব্যাটারির রেটিং কিভাবে লেখা হয়?: আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। আমরা আজকে, টাইটেলে দেওয়া প্রদত্ত বিষয়টি নিয়ে আলোচনা করব। আশা করি সাথেই থাকবেন।

ব্যাটারির রেটিং বলতে কী বোঝায়? [নতুন তথ্য] |ব্যাটারির রেটিং কিভাবে লেখা হয়? [নতুন তথ্য]

ব্যাটারির রেটিং বলতে কী বোঝায়? ব্যাটারির রেটিং কিভাবে লেখা হয়?

ব্যাটারির রেটিং (Rating of Battery) বলতে উহার ভোল্টেজ, অ্যাম্পিয়ার-আওয়ার ক্যাপাসিটি, ডিসচার্জ হার বা রেট ইত্যাদিকে বোঝায়। একটি ব্যাটারির রেটিং এ উহার ভোল্টেজ ক্যাপাসিটি, অ্যাম্পিয়ার আওয়ার ক্যাপাসিটি অর্থাৎ কত ঘন্টায় কী পরিমাণ অ্যাম্পিয়ার সরবরাহ দিতে সক্ষম, কীভাবে চার্জ করতে হবে তা উল্লেখ থাকবে। একটি ব্যাটারির রেটিং ১২ ভোল্ট, ৮০ অ্যাম্পিয়ার-আওয়ার বলতে বোঝায়, উহা ১২ ভোল্টের লোডে সংযুক্ত করা যাবে এবং লোড ৮ অ্যাম্পিয়ার হারে ১০ ঘন্টা চলতে সক্ষম।

ব্যাটারির রেটিং দুই ভাবে প্রকাশ করা হয়। যথা:- (ক) কারেন্ট রেটিং (Current Rating) এবং ভোল্টেজ রেটিং (Voltage Rating)।

কারেন্ট রেটিং : কোন নির্দিষ্ট হারে ব্যবহৃত সময়ে কারেন্ট সরবরাহের ক্ষমতাকে ব্যাটারির কারেন্ট রেটিং বলে। ইহা ব্যাটারির গঠন এর উপর নির্ভর করে। অর্থাৎ সেলে ব্যবহৃত এ্যাকটিভ পদার্থের পরিমাণ ও গুণাগুণের উপর নির্ভর করে।

ভোল্টেজ রেটিং : কোন নির্দিষ্ট হারে ব্যবহৃত সময়ের জন্য ভোল্টেজ সরবরাহের ক্ষমতাকে ব্যাটারির ভোল্টেজ রেটিং বলে। ইহা ব্যাটারিতে ব্যবহৃত এ্যাকটিভ পদার্থের ধরণ ও গুণাগুণের উপর নির্ভর করে।

আশা করি আপনারা বিষয়টি বুজতে পেরেছেন। যদি ”ব্যাটারির রেটিং বলতে কী বোঝায়? ব্যাটারির রেটিং কিভাবে লেখা হয়?” বুঝতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্ট করুন।

Leave a Comment