হাজারকে ‘K’ দ্বারা প্রকাশ করা হয় কেন ? – নতুন তথ্য |1K এর পূর্ণরূপ কি? | k কেনো বলা হয় ?

আজকে আমরা জানবো “1K এর পূর্ণরূপ কি ? k কেনো বলা হয় ? “। এই চলকটা সম্ভবত ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়ার প্রভাবে জোড়ালো হয়েছে। এখন তো আমরা নিত্যদিনের বিভিন্ন কাজেও হাজার বোঝাতে ইংরেজি হরফ ‘k’ ব্যবহার করে ফেলি! যেমন আপনার কোনো বন্ধুকে যদি বেতন নিয়ে প্রশ্ন করেন বা তার বেতন জানতে চান। এবং তার বেতন যদি ৩৫ হাজার টাকা হয়, তাহলে কিন্তু টপ করে লিখে ফেলবে ‘35k’।

কিন্তু কোথা থেকে এল এই ‘k’? সেটা জানতে হলে আমাদের একটু ইতিহাস জানতে হবে।

হাজারকে 'K' দ্বারা প্রকাশ করা হয় কেন? - নতুন তথ্য | 1K এর পূর্ণরূপ কি? | k কেনো বলা হয়?

হাজারকে ‘K’ দ্বারা প্রকাশ করা হয় কেন?

সেই ১৭৯৫ সালের কথা। যেখানে গ্রিক শব্দ ‘কিলিওই’ (Chilioi) অফিসিয়ালি স্বীকৃতি পেল হাজার অর্থে। কিন্তু ১০০০ বোঝানোর জন্য গ্রিকরা ‘কিলিওই’ ব্যবহার করতেন আরও অনেক আগে থেকে। পরে এই এককটি ব্যবহার করতে শুরু করেন ফরাসিরাও। ফরাসিদের হাতে এসে গ্রিক শব্দ ‘কিলিওই’ বদলে হয়ে যায় ‘কিলো’ (KILO) তে। মেট্রিক পদ্ধতি বিকাশের সঙ্গে সঙ্গে ‘কিলো’কে ১০০০ হিসাবে লিখতে শুরু করেন ফরাসিরা।এটাকে চিণ্হিত করা হয় ইংরাজীর ছোট হরফের ‘k’ দিয়ে, (বড় হরফের ‘K’ চিণ্হিত করে KELVIN কে যা কিনা তাপ পরিমাপের একক)। ব্যবসা-বাণিজ্য প্রসারের সঙ্গে বিশ্বব্যাপী এই ১০০০ এর গুরুত্ব বাড়ে, সবার কাছে ১০০০ প্রচলিত হয়ে যায়। ১০০০ লিটার, ১০০০ গ্রামের বদলে ক্রমে প্রচলিত হয়ে ওঠে কিলোলিটার, কিলোগ্রাম, কিলোটনের মতো নতুন শব্দগুলি। এই শব্দগুলি অনেকটাই বড়। আমেরিকার বদান্যতায় মার্কিনী স্টাইলে সময় বাঁচাতে তাই ‘কে’ লেখা শুরু হয়। এতে ১০,০০০ হয়ে যায় ‘১০কে’, ২০,০০০ হয়ে যায় ‘২০কে’ আবার ১লক্ষ হয়ে যায় ১০০কে। আর তখন থেকেই হাজার বোঝাতে ‘কে’-এর প্রচলন শুরু হয়।

এটাকে যদি সহজ ভাষায় বলি তাহলে এরকম ভাবে বলা যায়:

Also Read : বাসর রাতের গল্প – Basor Rater Golpo

K শব্দটির পূর্ণরূপ হচ্ছে Kilo ( কিলো)। কিলো ওয়ার্ডটি একটি গ্রীক শব্দ । এর অর্থ হচ্ছে হাজার। আমরা প্রতিনিয়ত এই ওয়ার্ডটি এর সাথে পরিচিত। কখনো সবজি কিনতে গেলে, বা চাল কিনতে হলে, কিলো ওয়ার্ডটি ইউজ করে থাকি আমরা।

1K এর পূর্ণরূপ কি ?

সুতরাং দাড়ায় “‘ 1K শব্দটির পূর্ণরূপ ১ হাজার “।

Leave a Comment