হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যে পার্থক্য কি? (নতুন তথ্য)

হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যে পার্থক্য: আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন আপনারা? আশা করি ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আপনারা নিশ্চয় হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যে পার্থক্য খোজার চেষ্টা করছেন। তাহলে আপনার একদম সঠিক জায়গায় এসেছেন। এখানে আপনারা পেয়ে যাবেন সঠিক হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যে পার্থক্য। তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যে পার্থক্য কি?

হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যে পার্থক্য কি?

হার্ডওয়্যারসফটওয়্যার
কম্পিউটার সিস্টেম যে সকল যন্ত্রাংশের সমন্বয়ে গঠিত হয়, তাদের বলে হার্ডওয়্যার। কম্পিউটার হার্ডওয়্যারকে কাজে লাগিয়ে যে প্রোগ্রাম কম্পিউটারে চলে তাই হল সফটওয়্যার।
এটি শিক্ষণ সহায়ক উপকরণের সঙ্গে যুক্ত। যেমন— রেডিয়াে, স্লাইড, কম্পিউটার ইত্যাদি।এটি প্রোগ্রাম শিখন, টাস্ক বিশ্লেষণ, পুনঃশিখন মূল্যায়ন ইত্যাদি কার্যের সঙ্গে যুক্ত।
নির্দেশনার কাজে ইলেকট্রিক এবং যান্ত্রিক যন্ত্র ব্যবহার করা হয়।সফটওয়্যার প্রযুক্তির ক্ষেত্রে আচরণমূলক নীতি ব্যবহৃত হয়।
মাদারবোর্ড, হার্ডডিস্ক, কী-বোর্ড, মাউস ইত্যাদি হল হার্ডওয়্যার।এমএস-অফিস, এমএস পাওয়ার পয়েন্ট, এমএস এক্সেল ইত্যাদি হল সফটওয়্যার।
চিপ, মাইক্রোচিপ ইত্যাদির প্রয়ােগের মাধ্যমে হার্ডওয়্যার এর উন্নতি ঘটানাে যায়।সফটওয়্যার প্রোগ্রামিং-এর আধুনিকীকরণের মাধ্যমে উন্নতি ঘটানাে যায়।
হার্ডওয়্যার যন্ত্রাংশগুলি স্পর্শের মাধ্যমে অনুভব করা যায়।সফটওয়্যারকে স্পর্শ করা যায় না।

আজকে আমরা দেখলাম কিছু পার্থক্য হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যে। এইসব পার্থক্য আপনারা যেকোনো জায়গায় ব্যবহার করতে পারবেন। এই সব হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যে পার্থক্য, বই থেকে সংগ্রহ করা। আশা করি এই পোস্টটি থেকে অনেক উপকারিত হয়েছেন। অনুগ্রহ করে আমাদের পোস্টগুলো আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আসসালামু আলাইকুম:)

Leave a Comment