CGPA এবং GPA এর মধ্যে পার্থক্য কি?

আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন আপনারা? আশা করি ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আপনারা নিশ্চয় CGPA এবং GPA এর মধ্যে পার্থক্য খোজার চেষ্টা করছেন। তাহলে আপনার একদম সঠিক জায়গায় এসেছেন। এখানে আপনারা পেয়ে যাবেন সঠিক CGPA এবং GPA এর মধ্যে পার্থক্য। তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

CGPA এবং GPA এর মধ্যে পার্থক্য কি

CGPA এবং GPA এর মধ্যে পার্থক্য কি?

CGPAGPA
CGPA পূর্ণরূপ হলো Cumulative Grade Point Averageঅন্যদিকে GPA পূর্ণরূপ হলো Grade Point Average.
৪ বছরের কোর্সে প্রতি বছর আপনি যে মার্ক অর্জন করবেন সেটার গড়কে বলা হয় GPA . অন্যদিকে ৪ বছরের মোট রেজাল্টের গড়কে বলা হয় CGPA.
বিভিন্ন কলেজে ভর্তি হওয়ার জন্য অনেক কলেজ জিপিএ-কে বন্ধ করে দিয়েছে। এর মানে হল যে একজন শিক্ষার্থীকে অবশ্যই উচ্চ জিপিএ লাভ করতে হবে।
জিপিএ একটি একক মেয়াদ বা এক বছরের জন্য গণনা করা হয়CGPA একটি কোর্সের সম্পূর্ণ সময়কালের জন্য গণনা করা হয়।
উভয় GPA এবং CGPA একটি সেমিস্টারে একটি ছাত্র এর কর্মক্ষমতা বা তিনি অধ্যয়ন করেছেন যে সম্পূর্ণ কোর্সের প্রতিফলিত হয়, কিন্তু কিছু কিছু কলেজ ছাত্রদের ভর্তি দেওয়ার সময় CGPA তুলনায় জিপিএ আরও বেশি গুরুত্ব দেয়।

GPA (Grade Point Average)

জিপিএ মানে গ্রেড পয়েন্ট এভারেজ। জিপিএ ০ থেকে ৪.০ বা ৫.০ পর্যন্ত অনুসরণ করা হয়। আমাদের শিক্ষা ব্যবস্থায় Grading System এ SSC ও HSC তে জিপিএ ৫ পর্যন্ত ধরা হয়। এবং উচ্চ শিক্ষার ক্ষেত্রে সর্বোচ্চ জিপিএ ৪ পর্যন্ত ধরা হয়।

সুতরাং, GPA এমন একটি সংখ্যা নির্দেশ করে যে আপনি আপনার কোর্সে গড়ে কতটা পয়েন্ট পেয়েছেন। বেশিরভাগ ভার্সিটির ক্ষেত্রে প্রতিটি সেমিস্টারে, আপনি সেই সেমিস্টারের সময় আপনার সমস্ত ক্লাসে যে গ্রেড অর্জন করেছেন তার উপর ভিত্তি করে আপনি একটি জিপিএ পাবেন।

CGPA (Cumulative Grade Point Average)

CGPA মানে হলো Cumulative Grade Point Average, আপেক্ষিক গুরুত্বের সব বিষয়ে প্রাপ্ত গ্রেড পয়েন্টের মান শতকরা আকারে হিসাব করে গড়মান আকারে প্রকাশ করাকে CGPA বলা হয়। ৪ বছরের কোর্সে প্রতি বছর আপনি যে মার্ক অর্জন করবেন সেটার গড়কে বলা হয় GPA আর ৪ বছরের মোট রেজাল্টের গড়কে বলা হয় CGPA

আজকে আমরা দেখলাম কিছু পার্থক্য CGPA এবং GPA এর মধ্যে। এইসব পার্থক্য আপনারা যেকোনো জায়গায় ব্যবহার করতে পারবেন। এই সব CGPA এবং GPA এর মধ্যে পার্থক্য, বই থেকে সংগ্রহ করা। আশা করি এই পোস্টটি থেকে অনেক উপকারিত হয়েছেন। অনুগ্রহ করে আমাদের পোস্টগুলো আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আসসালামু আলাইকুম:)

Leave a Comment