ইমিসটেট ট্যাবলেট এর কাজ কি? | ইমিসটেট ট্যাবলেট খাওয়ার নিয়ম কি? | ইমিসটেট ট্যাবলেট এর দাম কত? | ইমিসটেট ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া কি? | ইমিসটেট ট্যাবলেট এর উপকারিতা কি?

ইমিসটেট ট্যাবলেট: আসসালামু আলাইকুম, প্রিয় বন্ধুরা আপনারা কেমন আছেন? আশা করি ভালো আছেন। আপনি হয়তবা অসুস্থ, তাই বিভিন্ন ঔষধ এর ব্যাপারে খোজাখুজি করছেন। আপনি বিভিন্ন প্রয়োজনে গুগলে সার্চ করছেন। তার মধ্যে একটি হলো মেডিসিন বিষয়ক সার্চ। এই মেডিসিন এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ইমিসটেট ট্যাবলেট এর কাজ কি,ইমিসটেট ট্যাবলেট কিসের ঔষধ, ইমিসটেট ট্যাবলেট খাওয়ার নিয়ম,ইমিসটেট ট্যাবলেট এর দাম,ইমিসটেট ট্যাবলেট এর উপকারিতা,ইমিসটেট ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া

সবার এই বিষয়ে খুব স্বচ্চ ধারণা থাকা উচিত। তো চলুন দেখা পড়ে নেওয়া যাক।

ইমিসটেট ট্যাবলেট এর কাজ কি?

ইমিসটেট ট্যাবলেট এর কাজ কি?

ইমিসটেট ট্যাবলেট ক্যান্সার কেমোথেরাপি দ্বারা সৃস্ট বমি বমি ভাব এবং বমি প্রতিরোধে রেডিওথেরাপি দ্বারা সংগঠিত বমি বমিভাব এবং বমি প্রতিরোধে অস্ত্রপচার পরবর্তী বমি, বমিভাব এবং বমি প্রতিরোধে

ইমিসটেট ট্যাবলেট এর দাম কত?

ইমিসটেট ট্যাবলেট প্রতি পিসের মূল্যঃ১১.০০ টাকা। এই দাম একটু কম বেশি হতে পারে।

ইমিসটেট ট্যাবলেট খাওয়ার নিয়ম কি?

ইমিসটেট ট্যাবলেট কেমোথেরাপি দ্বারা সৃষ্ট বমি বমি ভাব এবং বমি প্রতিরোধ:প্রাপ্ত বয়স্ক (ট্যাবলেট এবং ওরাল সলিউশন)- প্রচন্ড বমি সৃষ্টিকারী ক্যান্সার কেমোথেরাপিতে ৮ মি.গ্রা. ট্যাবলেট করে ২৪ মি.গ্রা. দিনে তিন বার। মাঝারি ধরনের বমি সৃষ্টিকারী ক্যান্সার কেমোথেরাপিতে ৮ মি.গ্রা.Ondansetron ট্যাবলেট অথবা ১০ মি.লি. অফরান সলিউশন দিনে দুইবার।

ইঞ্জেকশন- একটি ৩২ মি.গ্রা. আইভি অথবা তিনটি ০.১৫ মি.গ্রা./কেজি ডোজ। একটি ৩২ মি.গ্রা. ডোজ ক্যান্সার কেমোথেরাপি শুরুর ৩০ মিনিট পূর্বে ১৫ মিনিট ০.১৫ মি.গ্রা. (কেজি ডোজের ক্ষেত্রে প্রথম প্রয়োগের ৪ থেকে ৮ ঘন্টা পর দ্বিতীয় ডোজ প্রয়োগ করতে হবে)।

শিশুদের ক্ষেত্রে- ট্যাবলেট এবং ওরাল সলিউশন ৪ থেকে ১১ বছর বয়সের শিশুদের ক্ষেত্রে একটি ৪ মি.গ্রা. Ondansetron ট্যাবলেট অথবা ৫ মি.লি. সলিউশন দিনে তিনবার করে কেমোথেরাপি শেষ হবার ১-২ দিন পর্যন্ত।

ইঞ্জেকশন- তিনটি ০.১৫/কেজি ডোজ রেডিওথেরাপি দ্বারা সৃষ্ট বমি বমি ভাব এবং বমি প্রতিরোধে প্রাপ্ত বয়স্ক – ট্যাবলেট এবং ওরাল সলিউশন- একটি ৪

মি.গ্রা. Ondansetron অথবা ১০ মি.লি. ওরাল সলিউশন দিনে তিনবার। অস্ত্রপচার পরবর্তী বমি বমি ভাব এবং বমি প্রতিরোধে: প্রাপ্ত বয়স্ক: ট্যাবলেট এবং ওরাল সলিউশন- দৈনিক ২ বার ৮ মি.গ্রা. Ondansetron ট্যাবলেট করে ২ বার অথবা ২০ মি.লি. ওরাল সলিউশন অবশিকরনের ১ ঘন্টা পূৰ্বে।

ইঞ্জেকশন- ৪ মি.গ্রা. আইভি অলঘুকৃত অবস্থায় ২-৫ মিনিট এর বেশি সময় ধরে অবশিকরনের ঠিক পূর্বে অথবা রোগী যদি অস্ত্রপচার পরবর্তী সময়ে বমি বমি অনুভব অথবা বমি করে তখন প্রয়োগ করতে হবে অথবা ৪ মি.গ্রা. অলযকৃত অবস্থায় আইএম হিসেবে একটি ডোজে প্রয়োগ করা যেতে পারে। যেসব রোগী একটি মাত্র আইভি ডোজে সন্তোষজনক ক্রিয়া দেখায় না তাদের ক্ষেত্রে দ্বিতীয় বার ৪ মি.গ্রা. ডোজে কোন অধিকতর কার্যকারিতা পরিলক্ষিত হয় না।

শিশুদের ক্ষেত্রে- ২ থেকে ১২ বছর বয়স্ক শিশুদের একটি ০.১ মি.গ্রা./কেজি (৪০ কেজি অথবা অনুর্ধ ৪০ কেজি শিশুদের ক্ষেত্রে) অথবা একটি ৪ মি.গ্রা. ডোজ (৪০ কেজি উর্দ্ধ শিশুদের ক্ষেত্রে) ইঞ্জেকশন প্রয়োগের সময়কাল ২ থেকে ৫ মিনিটের চেয়ে বেশি হওয়া উচিত (কোন ভাবেই ৩০ সেকেন্ডের কম নয়)। ২ বছরের নিচের শিশুদের ক্ষেত্রে পর্যাপ্ত তথ্য পাওয়া যায় না।

বিভিন্ন কারনে ওষুধের মাত্রার তারতম্য হতে পারে। ডাক্তার যেভাবে পরামর্শ দিয়েছেন ঠিক সেভাবে ওষুধ গ্রহন করুন। আপনার প্রেসক্রিপশনের নির্দেশাবলী অনুসরণ করুন।

ইমিসটেট ট্যাবলেট এর উপকারিতা কি?

ইমিসটেট ট্যাবলেট এর এই বিষয়ে কোনো তথ্য নেই। এই বিষয়ে পরে জানানো হবে।

ইমিসটেট ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া কি?

সবচেয়ে বেশি সংগঠিত পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে মাথা ব্যথা, কোষ্ট কাঠিন্য এবং ডায়রিয়া। কেমোথেরাপি দ্বারা সংগঠিত বমি বমিভাব এবং বমিতে অনডেনসেট্রন সেবনকৃত রোগীদের মধ্যে ১% ক্ষেত্রে র‍্যাশ দেখা যেতে পারে। দুর্লভ ক্ষেত্রে ঝাপসা দৃষ্টি, বুকে ব্যথা, নিম্নরক্তচাপ এবং হৃদ স্পন্দন কমে যেতে পারে।

আশা করি আপনাদের এই বিষয়টি ‘ইমিসটেট ট্যাবলেট এর কাজ কি,ইমিসটেট ট্যাবলেট খাওয়ার নিয়ম,ইমিসটেট ট্যাবলেট এর দাম,ইমিসটেট ট্যাবলেট এর উপকারিতা,ইমিসটেট ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া’ ভালো লেগেছে। যদি ইমিসটেট ট্যাবলেট এর বিষয়ে আরো কিছু জানার ইচ্ছা থাকে তাহলে আমাদের ফেইসবুক পেইজ এ মেসেজ করুন। আমাদের ফেইসবুক পেইজর লিংক। যদি ভালো লেগে তাহলে অন্য পোস্ট পড়তে ভুলবেন না।

নোট: এই সব তথ্য ইন্টারনেট থেকে সংগ্রহিত। তাই কোনো তথ্য ভুল বলে প্রমাণিত হলে এই ওয়েবসাইট কর্তৃপক্ষ দায়ী নয়।

Leave a Comment