ইলুমিনেশন কাকে বলে? এনার্জি সেভিং বাল্বের সুবিধা কি কি? [নতুন তথ্য]

ইলুমিনেশন কাকে বলে? এনার্জি সেভিং বাল্বের সুবিধা কি কি?: আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। আমরা আজকে, টাইটেলে দেওয়া প্রদত্ত বিষয়টি নিয়ে আলোচনা করব। আশা করি সাথেই থাকবেন।

ইলুমিনেশন কাকে বলে? এনার্জি সেভিং বাল্বের সুবিধা কি কি? [নতুন তথ্য]

ইলুমিনেশন কাকে বলে? এনার্জি সেভিং বাল্বের সুবিধা কি কি?

বাতি বা ল্যাম্পের সাহায্যে বসতবাড়ি,  অফিস আদালত, কলকারখানা, রাস্তাঘাট ইত্যাদি স্থান আলোকিত করাকে উদ্ভাসন বা ইলুমিনেশন (illumination) বলে।

অন্যভাবে বলা যায়– কোন একক ক্ষেত্রফলের উপর পতিত আলোকরশ্মির পরিমাণকে ইলুমিনেশন বলে।

এনার্জি সেভিং বাল্বের সুবিধা কি কি? (What are advantages of energy saving bulb?)

বর্তমানে বাজারে সাধারণ বালবের পাশাপাশি এনার্জি সেভিং বাল্বও পাওয়া যাচ্ছে। সাধারণ বাল্ব ব্যবহারে অনেক তড়িৎ শক্তি খরচ হয়। এই জন্য বর্তমানে এনার্জি সেভিং বালবের ব্যবহার বাড়ছে। এনার্জি সেভিং বাল্ব ব্যবহারের ফলে নিজস্ব অর্থনৈতিক সমৃদ্ধির পাশাপাশি পরিবেশের বিভিন্ন দিক থেকে সুবিধা হয়। নিচে এনার্জি সেভিং বাল্ব ব্যবহারের সুবিধাগুলো তুলে ধরা হলোঃ

  • খরচ কমঃ একটা এনার্জি সেভিং বাল্ব প্রথমে কিনতে খরচ বেশি পড়লেও এটি সাধারণ বাল্বের চেয়ে অনেক বেশি দিন টিকে। পাশাপাশি এই বাল্ব ব্যবহারে অনেক কম কারেন্ট বিল আসবে।
  • শক্তির ব্যবহারঃ এনার্জি সেভিং বাল্ব চালনা করতে কম শক্তির প্রয়োজন হয়। হিসেবে করে দেখা গেছে প্রতি পরিবারে যদি একটি করে সাধারণ বাল্বের বদলে এনার্জি সেভিং বাল্ব ব্যবহার করে তবে যে পরিমাণ শক্তি বাঁচে তা দিয়ে প্রতি বছরে ৩০ লক্ষ পরিবারে তড়িৎ সংযোগ দেয়া যাবে।
  • জীবাশ্ম জ্বালানিঃ আমরা যদি এনার্জি সেভিং বাল্ব ব্যবহার করে শক্তির অপচয় কমাতে পারি তবে জীবাশ্ম জ্বালানির ওপর আমাদের নির্ভরতা কমাতে পারি। কারণ, জীবাশ্ম জ্বালানি দিয়ে তড়িৎ উৎপাদনের ফলে পরিবেশের ওপর বিরূপ প্রতিক্রিয়া পড়ে।
  • পরিত্যক্ততার চাপঃ এনার্জি সেভিং বাল্ব সাধারণ বাল্বের চেয়ে বেশি দিন টিকে। ফলে কম সংখ্যক বাল্ব নষ্ট হয়। এদের ময়লা আবর্জনা ব্যবস্থাপনায়ও সুবিধা।

আশা করি আপনারা বিষয়টি বুজতে পেরেছেন। যদি ”ইলুমিনেশন কাকে বলে? এনার্জি সেভিং বাল্বের সুবিধা কি কি?” বুঝতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্ট করুন।

Leave a Comment