উপন্যাস কাকে বলে | uponnash kake bole

উপন্যাস কাকে বলে: আমরা আজকে জানবো উপন্যাস কাকে বলে? এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন প্রশ্নের উত্তর পেতে আমাদের । আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন আমাদের MyArfan.com Website থেকে। আর হ্যা, এই পোস্ট গুলো official-result.com Website থেকে নেওয়া। তাই সব Credit তাদের রইলো।

উপন্যাস কাকে বলে

উপন্যাস বলতে বোঝায় বাস্তব জীবনের অভিজ্ঞতার ভিত্তিতে একটি জীবন সম্পর্কে সামগ্রিক আখ্যান কে। আবার বলা যায় – যে আখ্যান ধর্মী সাহিত্য মানুষের অভিজ্ঞতা লব্ধ সামগ্রিক জীবন কাহিনী, চরিত্র, মানব, জীবনের ঘাত – প্রতিঘাত মনস্তাত্বিক বিশ্লেষণে সমৃদ্ধ হয়ে ও লেখকের জীবনাদর্শ ও জীবনের বোধ, দৃষ্টিভঙ্গি প্রকাশিত হয় তাকে উপন্যাস বলে।

উপন্যাস হচ্ছে একটি কাহিনি বা ঘটনাকে কেন্দ্র করে সেটি বর্ণনা করে দির্ঘায়িত করা। উপন্যাস এর আক্ষরিক অর্থ যদি বলি, উপন্যাস হলো উপযুক্ত কিংবা বিশেষ রূপে স্থাপন করা।

অর্থাৎ, গদ্য জগতে একটি কাহিনীকে দীর্ঘায়িত করে বিশেষ কৌশলে বর্ণনা করাকে উপন্যাস বলে। উপন্যাসে বিভিন্ন মানব-মানবীর জীবনচিত্র গুলো কল্পকাহিনী করে পাঠকদের কাছে উপস্থাপন করে বিশেষ ভাবে গদ্য জগতে লিপিবদ্ধ হয়।

আশা করি এই উপন্যাস কাকে বলে? প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পেরেছেন। যদি আমাদের এই পোস্ট থেকে একটু হলোও উপকারি হোন তাহলে আমাদের আরো পোস্ট ভিসিট করুন।

Also Read: উপন্যাস কাকে বলে?

Leave a Comment