উক্তি

101+ জীবনের শেষ কিছু কথা

তো আজকে আমরা দেখবো জীবনের শেষ কিছু কথা। আশা করি আপনাদের ভালো লাগবে।

জীবনের শেষ কিছু কথা

আমি যদি এখন মারা যায়, আমার ইদানিং খুবই মনে হয়। আমি যদি আজ এখন এই অবস্থায় মারা যায়। তাহলে কি জান্নাতে যেতে পারবো? চিন্তা করে দেখি কিছু ভালো কাজ তো করেছি সেগুলি আল্লাহ কবুল করলে তো জান্নাত পেতে পারি। আবার গুনাহের দিকে যখন তাকাই তখন মনে হয় আল্লাহ মাফ না করলে জাহান্নাম ছাড়া কোনো পথ নেই। আল্লাহ মাফ করবেন তো, আল্লাহুম্মাগফিরলি…. 
আমিতো জানি, আমি কি ভালো করেছি আর কি খারাপ করেছি। নিজের টা সবাই জানে, তার পরেও অন্যেরটা নিয়ে ব্যস্ত থাকে সবাই।মাঝে মাঝে ভাবি আমি যে গুনা গুলি করেছি, তা তো নিশ্চিত পাপ ছিল। এই পাপ,গুলিত লেখা হয়েছে, অবশ্য সেই পাপ,গুলর জন্যে তওবা-ইস্তেগফার করেছি, করতে থাকবো।

Also Read: ভালোবাসার চিঠি
কিন্তু আমার করা তওবা ইস্তেগফার আল্লাহ কবুল করেছেন এর কি কোনো নিশ্চয়তা আছে?  তাহলে কিসের আশায় নির্ভয় আছি, তবে নিচ্ছিদ থাকার সুযোগ না থাকলেও আসায় থাকার সুযোগ শেষ হয়ে যায়নি। আল্লাহ মাফ করবেন, মাফ করার অসংখ্য উপায় তিনি তৈরি করে দিয়েছেন। দুনিয়ায় যতগুলি পাপ আছে, তারচেয়ে মাফের উপায় বেশি, এমনকি একটি মাফের উপায় দিয়ে সারা জীবনের সমস্ত পাপ, মাফ হয়ে যেতে পারে। আবার আল্লাহ চাইলে, কোন উপায় ছাড়া আমাকে মাফ করতে পারে। তাই ভেবেই আশাবাদী হয়। { জীবনের শেষ কিছু কথা }
আর একটা ভাবনা খুব ভাবি, আমি মারা যাবার পর পৃথিবীর মানুষ আমাকে কি মনে রাখবে?রাখলে কিভাবে রাখবে?আমিতো সমাজে ভালো লোক হিসেবে পরিচিত। পাবলিকের চোখের সামনে তো খারাপ কিছু করছি না, যা খারাপ করি তা সবচেয়ে ভালো জানেন আল্লাহ, আর জানি আমি, আর জানে সে যার বা যাদের সঙ্গে খারাপ কাজ করেছি তারা।তাহলে মানুষ তো আমাকে ভালো হিসেবেই মনে করবে আশা করতে পারি। মানুষ কি আমার জন্য দোয়া করবে? মনে অনেকে, অনেক, রাখে কিন্তু সবাই তো সবার দোয়া পায়না। আমি যদি মারা যাবার পর মানুষের দোয়া না পায় তাহলে কি করলাম এই জীবনে।পাবত মানুষের দোয়া,দুই দিনের এই দুনিয়া আজ নয় তো বা কাল ছেড়ে যেতেই হবে। আমি মারা যাবার পর দিই, চার দিন মানুষ মনে রাখবে। স্মৃতি স্মরণ করবে।আমি হিন দুনিয়া, কি সুন্দর পৃথিবী। এত সুন্দর মনুষ, গুলো ছেড়ে যেকোনো সময় চলে যেতে পারি, মহান রবের কাছে। ভয়ও লাগছে, আশাও আছে, মরীচিকা পৃথিবী, মিছে সব মায়া, কেউ কাউকে মনে রাখেনা, মনে রাখে ততক্ষণ, যতক্ষণ প্রয়োজন। কবরে রেখে আসার পর, সবাই ধীরে ধীরে ভুলে যাবে। মাঝে মাঝে নিজেকে কবরে কল্পনা করে আমি হীন বাইরে দুনিয়াটা কল্পনা করি, দেখি সবই ঠিকঠাক চলছে, আমার জন্য কিছুই থেমে নেই। কোন ভাল কাজ রেখে যেতে না পারলে। { জীবনের শেষ কিছু কথা }
 কবরে শুয়ে কিছুই পাবো না, আর দুনিয়ায় থাকবে যা করে গিয়েছি, তাই সাথী, তবে কবরে শুয়ে যদি কিছু পাওয়া যেত তাহলে কতই না ভালো হতো। তাই চাই জীবনে এমন কিছু করতে যেন মৃত্যুর পরেও আমার আমল বন্ধ না হয়। রঙের এই দুনিয়া আপনাকে ব্যবহার করছে মাত্র। আপনি যে কয়দিন দুনিয়াকে দিতে পারবে সে কয়দিন আপনার মূল্য দুনিয়াবাসীর কাছে। আপনি অসুস্থ হয়ে বিছানায় পড়েলি কিংবা মারা গেলে আর কেউ মনে করে না। কত বড় বড় দাম পোট মানুষকে দেখেছি একা একাই হাসপাতালে বিছানা, কিংবা নিজের বাড়ির বেডরুমে ধুকে ধুকে মরতে, তার পরেও আমাদের দুনিয়ার মায়া কমে না। দুনিয়ার মিকি সৌন্দের্যের মোহ আমাদের নিকট ভবিষ্যতে আল্লাহর সামনে দাঁড়ানোর কথা ভুলিয়ে দিয়েছে। আফসোস,..
অফিসে আমার চেয়ারটা ওখালি নেই, খালি নেই বাসার বিছানাটাও, খালি নেই যাদের মনে যতটুকু ছিলাম সেই জায়গাগুলো, সব দখল হয়ে গেছে। আমার রেখে যাওয়া সম্পত্তি সবাই ভাগ করে ভোগ করছে। আমি হিন দুনিয়া বেশ ভালই আছে। কিন্তু কেউ জানেনা, আমি কেমন আছি!! আল্লাহ তো সেইসবের মানিক, তিনি ছাড়া আর কে শেফা দিবেন। আমি যখন অসুস্থ হই, তখন তিনি আমাকে শেফা দেন।

See More

Related Articles

Leave a Reply

Your email address will not be published.