জেনার ডায়োড কি? [নতুন তথ্য]|জেনার ডায়োড এর কাজ কি? [নতুন তথ্য]

জেনার ডায়োড কি? জেনার ডায়োড এর কাজ কি?: আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। আমরা আজকে, টাইটেলে দেওয়া প্রদত্ত বিষয়টি নিয়ে আলোচনা করব। আশা করি সাথেই থাকবেন।

জেনার ডায়োড কি? জেনার ডায়োড এর কাজ কি? [নতুন তথ্য]

জেনার ডায়োড কি? জেনার ডায়োড এর কাজ কি?

জেনার ডায়োড হলো একটি বিশেষ প্রকারের ডায়োড যা সাধারণ ডায়োডের মতো তড়িৎ প্রবাহকে শুধুমাত্র সম্মুখ দিকে প্রবাহিত করে না, এটা বিপরীত দিকেও প্রবাহিত করে যদি বিভবটা ব্রেকডাউন ভোল্টেজের মাত্রা ছাড়িয়ে যায়। ভোল্টেজ স্ট্যাবিলাইজারে জেনার ডায়োড ব্যবহার করা হয়। কারণ ভোল্টেজ স্ট্যাবিলাইজার থেকে আমাদের সব সময় একই মাত্রার বিদ্যুৎ প্রবাহ পাওয়া প্রয়োজন।

ইনপুটে ভোল্টেজ ভিন্ন হলেও আউটপুটে সব সময় একই মাত্রার ভোল্টেজ প্রয়োজন হয়। আর এই কাজটিই করে থাকে জেনার ডায়োড। ইনপুট ভোল্টেজ কম বা বেশি যাই থাক জেনার ডায়োড আউটপুট ভোল্টেজ সব সময় একই দেয়। ফলে যন্ত্রপাতি সঠিকভাবে চলতে পারে। অর্থাৎ ভোল্টেজ স্ট্যাবিলাইজার থেকে আউটপুট ভোল্টেজ একই পাওয়ার জন্য জেনার ডায়োড ব্যবহার করা হয়। শান্ট রেগুলেটর ও ভোল্টেজ রেফারেন্সকে বর্তনীর বিভব হিসেবে ব্যবহার করাই হলো জেনার ডায়োডের প্রধান কাজ।

আশা করি আপনারা বিষয়টি বুজতে পেরেছেন। যদি ”জেনার ডায়োড কি? জেনার ডায়োড এর কাজ কি?” বুঝতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্ট করুন।

Leave a Comment