ধ্বনি কাকে বলে | Dhoni Kake Bole

ধ্বনি কাকে বলে: আমরা আজকে জানবো ধ্বনি কাকে বলে? এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন প্রশ্নের উত্তর পেতে আমাদের । আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন আমাদের MyArfan.com Website থেকে। আর হ্যা, এই পোস্ট গুলো official-result.com Website থেকে নেওয়া। তাই সব Credit তাদের রইলো।

ধ্বনি কাকে বলে

কোনো ভাষার উচ্চারিত শব্দকে বিশ্লেষণ করলে যে উপাদানসমূহ পাওয়া যায় সেগুলোকে পৃথকভাবে ধ্বনি বলে। ধ্বনির সঙ্গে সাধারণত অর্থের সংশ্লিষ্টতা থাকে না, ধ্বনি তৈরি হয় বাগ্যন্ত্রের সাহায্যে।

ধ্বনি তৈরিতে যেসব বাগ্-প্রত্যঙ্গ সহায়তা করে সেগুলো হলো ফুসফুস, গলনালি, জিহ্বা, দাঁত,তালু, মাড়ি, ঠোঁট, নাক ইত্যাদি।

মানুষ ফুসফুসের সাহায্যে শ্বাস গ্রহণ ও ত্যাগ করে। ফুসফুস থেকে বাতাস বাইরে আসার সময় মুখের বিভিন্ন জায়গায় বাধা পায়। ফলে মুখে নানা ধরনের ধ্বনির সৃষ্টি হয়। তবে সব ধ্বনিই সব ভাষা গ্রহণ করে না।

মনের ভাব প্রকাশের জন্য মুখ থেকে যে শব্দ বের হয় তাকে ধ্বনি বলে। এর নিজস্ব কোন অর্থ নেই। কয়েকটি একত্রে মিলিত হয়ে একটি অর্থ সৃষ্টি করে। এটিই ভাষার মূল ভিত্তি।

ভাষার ক্ষুদ্রতম একক হল ধ্বনি। যেমন- কলা শব্দটি ভাঙালে ( ক+অ+ল+আ) ক,অ,ল,আ এই ধ্বনিগুলো পাই।এরপর আর এগুলোকে ভাঙা যায় না। এগুলো হলো ধ্বনি।

আশা করি এই ধ্বনি কাকে বলে? প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পেরেছেন। যদি আমাদের এই পোস্ট থেকে একটু হলোও উপকারি হোন তাহলে আমাদের আরো পোস্ট ভিসিট করুন।

Also Read: ধ্বনি কাকে বলে?

Leave a Comment