নতুনই পুরাতনকে রক্ষা করে থাকে পুরাতনের মাঝেই নতুনের বাস। নতুন পুরাতন বিচ্ছেদ হলে হয় জীবনের অবসান – ভাবসম্প্রসারণ

প্রিয় শিক্ষার্থীরা কেমন আছো আশা করি ভালো আছো, আজকে তোমাদের জন্য আমরা নিয়ে এসেছি অত্যন্ত গুরুত্বপূর্ন ভাবসম্প্রসারণ “নতুনই পুরাতনকে রক্ষা করে থাকে। পুরাতনের মাঝেই নতুনের বাস। নতুন পুরাতন বিচ্ছেদ হলে হয় জীবনের অবসান ”। চলো এই ভাবসম্প্রসারণটি পড়ে নেয়।

নতুনই পুরাতনকে রক্ষা করে থাকে পুরাতনের মাঝেই নতুনের বাস। নতুন পুরাতন বিচ্ছেদ হলে হয় জীবনের অবসান - ভাবসম্প্রসারণ

নতুনই পুরাতনকে রক্ষা করে থাকে। পুরাতনের মাঝেই নতুনের বাস। নতুন পুরাতন বিচ্ছেদ হলে হয় জীবনের অবসান ভাবসম্প্রসারণ

মূলভাব: পুরাতন ছাড়া কখনোই নতুনের সূচনা সম্ভব নয় পুরাতনের রেশ টেনেই নতুনের ভূমিকা রচিত হয়।

সম্প্রসারিত ভাব: নতুন পুরাতন একে অপরের অবিচ্ছেদ্য অঙ্গ। নতুন কি আমরা তখন পুরোপুরি লাভ করতে পারি যখন পুরাতন থেকে অভিজ্ঞতাকে সম্পূর্ণরূপে সঞ্চয় করতে সক্ষম হব। পুরাতনের অভিজ্ঞতা থেকে লব্ধ জ্ঞানকে পাথেয় করে নতুন তার চলার পথকে মসৃণ এবং কুসুমাস্তীর্ণ করতে সক্ষম হয়। প্রতিটি নতুনের পূর্ববর্তীতে পুরাতনের ছোঁয়া রয়েই যায়। পুরাতন সমস্ত কিছুর আগাগোড়া পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণের মাধ্যমেই নতুন গড়ে ওঠে। পুরাতন ছড়া নতুন অকল্পনীয়। পুরাতন আছে বলেই নতুনের জন্ম পুরাতনের মাঝেই নতুন কে খুঁজে পাওয়ার দিশা দেখা যায়। হতে পারে পুরাতন জরাজীর্ণ কুসংস্কার আচ্ছন্ন মলিন দুঃস্বপ্নময়। তথাপি সেই সমস্ত ভুল এবং দুঃসময় থেকে অভিজ্ঞতার সঞ্চার ঘটিয়ে আমরা নতুনের অবগাহন করি। আমরা যখন নতুন ভাবে কোন কিছুকে গড়ে তোলার প্রচেষ্টা করি তখন পুরাতন সময় থেকে কৃত ভুলগুলিকে চিহ্নিত করে সেই ভুল করা থেকে বিরত থাকি। পুরাতন আছে বলেই নতুনের এত কদর আজকের নতুন কাল পুরাতনে পরিণত হয়। পুরাতন হলো নতুনের কাছে পৌঁছে যাওয়ার ধাপে ধাপে এগোনোর সোপান। তাই পুরাতন কে কখনোই অগ্রাহ্য করতে হয় না। কারণ পুরাতনের কাছে রয়েছে অগাধ জ্ঞান ভান্ডার। যেই জ্ঞান ভান্ডার থেকে সমৃদ্ধ হয়ে নতুনের পথচলা। পুরাতন নিজ গুনে সর্বদাই আলোকিত। পুরাতনের অর্থ পিছিয়ে পড়া নয় পুরাতন হলো নুতনের সূচনার সারসংক্ষেপ। কোন ব্যক্তি যদি পুরাতনকে অগ্রাহ্য করে নতুন কে গ্রহণ করার মানসিকতার প্রস্তুতি নেন তবে তার ভীত হবে নড়বরে। সে কখনোই তার কার্যে সফল হতে সক্ষম হবে না।

ভুল ত্রুটি কখনোই তার পিছু ছাড়বে না। কারণ পুরাতন সকল নতুনের ভিত্তি স্বরূপ। তাই পুরাতন ছাড়া নতুন কে কল্পনা করা অসম্ভব। তাই যে কোন কার্যে ভর্তি হওয়ার আগে পুরাতনকে সঠিকভাবে জানা এবং পর্যবেক্ষণ করা অত্যাবশ্যক।

বিকল্প ১

পুরাতনের মাঝেই নতুনের বাস নতুন পুরাতন বিচ্ছেদ হলে হয় জীবনের অবসান নতুন যেমন পুরাতনকে লালন করে তেমনি আবার পুরাতনের মাঝেই পাওয়া যায় নতুনের দিকনির্দেশনা। নতুন পুরাতন নিয়েই তাই পৃথিবীর বৈচিত্র্যময় ইতিহাস। নতুন এবং পুরাতন একে অপরের পরিপূরক নয়। নতুন পুরাতনকে রক্ষা করেন বটে। তবে পুরাতনকে ঝেড়ে ফেলে দিলে হবে না। কেননা পুরাতন অভিজ্ঞতালব্ধ ফল। তাই তাে পুরাতনকে শ্রদ্ধা জানাতে হবে। এ ক্ষেত্রে এগিয়ে আসতে হবে নতুনকে। তাদেরই রক্ষা করতে হবে অভিজ্ঞতাকে। মানুষের স্বাভাবিক প্রবণতা পুরাতনের প্রতি মােহাবিষ্ট থাকা। ইতিহাসের বহু দ্বন্দু খ্রিহের অন্যতম কারণ পুরাতনের প্রতি দুর্বলতা। অতীত কোন্ সৃষ্টির জন্মদাতা আর বর্তমান অতীতের শিশু ও বুড়ি ৰৈ অরি কিছুই নয়। অর্থাৎ পুরাতন কুঁড়িকে নতুন আপন শক্তিতে ফুটিয়ে নবপুপে পরিণত করে। যেমন লাইব্রেরির পুঞ্জীভূত গ্রন্থরাজির মধ্যে রয়েছে মানুষের কাল-কালান্তরের ভাব-ভাবনা ও মননের ফসল । আজকের নতুন ঐ পুরাতনকে গ্রহণ করে বর্তমানকে করে সমৃদ্ধ। এগিয়ে যায় নতুন নতুন আবিষ্কারের পথে। পুরাতনের মাঝেই রয়েছে নতুনের বসবাস। কম্পিউটার আবিষ্কৃত হয় সেই পুরাতন হিসাবকারী যন্ত্রের অনুসরণেই। পুরাতনের মাঝেই রয়েছে নতুনের জন্য দিক-নির্দেশনা। পুরাতনকে বিশ্লেষণ করে তার মাঝে ভুলগুলােকে শুধরে আজকের নতুন পেতে পারে সুন্দর ভবিষ্যৎ। নতুন সৃষ্টির প্রয়ােজনে পুরাতনকে ধ্বংস করা ঠিক নয়। পুরাতনের মাঝ থেকে কুসংস্কার ঝেড়ে ফেলে নতুনত্বের স্বাদ আনা সম্ভৱ হলে উপকৃত হয় জাতি। নতুন ও পুরাতন যেন একটি শিশুর ছােটবেলা থেকে বেড়ে ওঠার ঘটনা। পুরাতন এবং নতুন মিলেই ভবিষ্যৎ। কাজেই সুন্দর ভবিষ্যতের জন্য নতুন ও পুরাতন কোনােটিকে বাদ দেয়া সন্ত্র নয়। কেননা নতুন এবং পুরাতনের বিচ্ছেদ মানে জীবনেরই অবসান। পুরাতনের মাঝেই রয়েছে নতুনত্বের বসবাস। কাজেই কাউকে আলাদা করা সম্ভব নয়।

বিকল্প ২

মূলভাব : নতুন ও পুরাতনকে আলাদা করা যায় না। নতুনেই পুরাতনকে লালন করে তেমনি আবার পুরাতনের মাঝেই পাওয়া যায় নতুনের দিক-নির্দেশনা।

সম্প্রসারিত-ভাব : নতুন এবং পুরাতন একে অপরের পরিপূরক নয়। নতুন পুরাতনকে রক্ষা করে পুরাতনকে ঝেড়ে ফেলে দিলে হবে না। কেননা পুরাতন অভিজ্ঞতালব্ধ ফল। তাই তো পুরাতনকে শ্রদ্ধা জানাতে হবে এক্ষেত্রে এগিয়ে আসতে হবে নতুনকে। তাদেরই রক্ষা করতে হবে অভিজ্ঞতাকে। মানুষের স্বাভাবিক প্রবণতা পুরাতনের প্রতি মোহাবিষ্ট থাকা। ইতিহাসের বহু দ্বন্দ্ব বিগ্রহের অন্যতম কারণ পুরাতনের প্রতি দুর্বলতা। অতীত সৃষ্টির জন্মদাতা আর বর্তমান অতীতের কুঁড়ি বৈ আর কিছুই নয়। অর্থাৎ, পুরাতন কুঁড়িকে নতুন আপন শক্তিতে কুঁড়ি ফুটিয়ে নবপুষ্পে পরিণত করে। যেমন লাইব্রেরির পুঞ্জিভূত গ্রন্থরাজির মধ্যে রয়েছে মানুষের কালকালান্তরের ভাব-ভাবনা ও মননের ফসল। আজকের নতুন ঐ পুরাতনকে গ্রহণ করে বর্তমানকে করে সমৃদ্ধ। এগিয়ে যায় নতুন নতুন আবিষ্কারের পথে। পুরাতনের মাঝেই রয়েছে নতুনের বাস। কম্পিউটার আবিষ্কৃত হয় সেই পুরাতন হিসাবকারী যন্ত্রের অনুসরণে। পুরাতনের মাঝেই রয়েছে নতুনের জন্য দিক-নির্দেশনা। পুরাতনকে বিশ্লেষণ করে তার মাঝে ভুলগুলোকে শুধরে আজকের নতুন পেতে পারে সুন্দর ভবিষ্যৎ। নতুন সৃষ্টির প্রয়োজনে পুরাতনকে ধ্বংস করা আবশ্যক নয়। পুরাতনের মাঝ থেকে কুসংস্কার ঝেড়ে ফেলে নতুনত্বের স্বাদ আনা সম্ভব হলে উপকৃত হয় জাতি। নতুন ও পুরাতন যেন একটি ছেলের ছোটবেলা থেকে বেড়ে উঠা। সময়ের সাথে যুগোপযোগী করে এগিয়ে চলা। পুরাতন এবং নতুন মিলেই ভবিষ্যৎ। কাজেই সুন্দর ভবিষ্যতের জন্য কোনটাকে বাদ দেয়া সম্ভব নয়। কেননা নতুন এবং পুরাতনের বিচ্ছেদ মানে জীবনের অবসান।

নতুন পুরাতন দ্বন্দ্ব বাস্তবসম্মত হওয়া উচিত নয়। পুরাতনের মাঝেই রয়েছে নতুনত্বের বসবাস। কাজেই কাউকে আলাদা করা সম্ভব নয়।

আশা করি তোমরা এই ভাবসম্প্রসারণটি বুঝতে পেরেছো। আমাদের সাথেই থাকো।

Leave a Comment