স্ট্যাটাস

212+ না পাওয়ার কিছু কথা | স্ট্যাটাস কবিতা লেখা পোস্ট ক্যাপশন

না পাওয়ার কিছু কথা : আমরা হয়ত অনেকে না পাওয়ার কিছু কথা খোজার চেষ্টা করছি অনলাইন থেকে। আমাদের সবার প্রায় একটি ফেসবুক একাউন্ট রয়েছে। আমরা সেখানে বিভিন্ন রকমের উক্তি দিয়ে থাকি। তাই আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু অসাধারণ না পাওয়ার কিছু কথা এর জন্য উক্তি। তো চলুন দেখে আসা যাক কিছু ভালো উক্তি:

তো আজকে আমরা দেখলাম কিছু না পাওয়ার কিছু কথা নিয়ে । আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে অব্যশয় আমাদের অন্যান্য পোস্ট পড়ে ‍দেখবেন। না পাওয়ার কিছু কথা নিয়ে উক্তির মতো ভালো উক্তি পেতে আমাদের সাথেই থাকুন।

212+ না পাওয়ার কিছু কথা

যদি কিছু না পাওয়া নিয়ে আপনি হতাশ হয়ে পড়েন, তখন আপনি আর কখনোই কিছু পাবেন না।

আপনি জীবনে যা পেয়েছেন তা নিয়ে গর্বিত হবেন না। বরং যা পান নি তাই নিয়ে চিন্তা করুন, চেষ্টা করুন। একসময় সেটাও পেয়ে যাবেন।

ভালোবাসার শ্রেষ্ঠ উপহার হলো ” না পাওয়া”। ওতেই ভালোবাসার সেরা প্রকাশ হয়।

মানুষ কখনো ইচ্ছে করে কাঁদে না। কাঁদায় তার প্রিয় অতীতের স্মৃতিগুলি। কাঁদায় তার কাছের মানুষগুলো, কাঁদায় তার প্রিয়জন। যে চলে যায় সে তো বোঝেনা, কিন্তু যাকে ফেলে চলে যায় সে বোঝে কষ্ট কি, কিছু মানুষ আছে যারা কান্না করতে পারিনা তারা বলতে পারেনা আমি ভালো নেই। কিন্তু তাদের ভেতর শত দুঃখ কষ্ট তাকা সত্ত্বেও মুখে এক হ্রাশ হাসি নিয়ে বলতে পারে, হ্যাঁ আমি ভালো আছি। একটু লক্ষ্য করে দেখবেন, যে মানুষটি মনের দিক দিয়ে অনেক ভালো হয়। আসলে তার কপালটা অনেক খারাপ হয়। তার সহজ সরল মনটাকে নিয়ে সবাই খেলা করে। তারা পারে না.ভালো একটা মন বা ভালো একটা মানুষের মূল্য দিতে, তবে যারা মূল্য দিতে পারে না তারাও একদিন কাঁদে হ্যাঁ তারাও একদিন কাঁদে।
হয়তো তাদের কান্না শোনার মত কেউ আর থাকে না।

ভালোবাসাই হোক বা অন্য যে কোন কিছু, জোর করে আদায় করার চেয়ে বরং না পাওয়াই ভালো।

আমি আমার না পাওয়াটা সযত্নে লুকিয়ে রাখি। কারণ ওটা আমার সবচেয়ে নরম স্হান। ওখানে কেউ আঘাত করলে সহ্য করার ক্ষমতা আমার নেই।

না পাওয়া মানেই ব্যর্থতা নয়, হতে পারে সেটাই আপনার হাজারো সফলতার শুরু।

যে পাওয়া তোমাকে অহংকারী, অমানুষ করে তোলে সে পাওয়ার চেয়ে না পাওয়াই বরং ঢের ভালো।

কেন এসেছিলে আমার জীবনে কি’ বা পেলে আমাকে কষ্ট দিয়ে? আমি তো ভালোই ছিলাম..
যখন তুমি ছিলে না আমার জীবনে.তোমাকে নিয়ে আমি স্বপ্ন দেখছিলাম খুব বেশি কিছু ছিল না! কেন ভেঙ্গে দিলে আমার সেই স্বপ্ন গুলোকে?
তোমাকে ছাড়া জীবন চলছে, কিন্তু মনের কোণেকোথায় একটা যেন তোমার নামটা আজও রয়ে গেছে! আমি জানি, আমি তোমাকে কখনো ভুলতে পারবো না‌। তাই হয” তো বা.তোমার নামটা চিরকাল রয়ে যাবে আমার এই মনের কোনে…!

পৃথিবীতে কোনো কিছুই ফ্রি তে পাওয়া যায় না, শুধু মায়ের ভালোবাসা ছাড়া।

না পাওয়াটাই ভালোবাসার চূড়ান্ত পরিণাম, মাঝের এই প্রেম হলো শুধু অনুভূতির আস্ফালন।

ভালোবাসি বলে শত কষ্ট পাওয়ার পরও ছেড়ে যেতে পারি না। মন আর ভাগ্যের কি অদ্ভুত মিল! মন তাকে পছন্দ করে যে ভাগ্যে নেই।
বেইমান তো তুই না বেইমান হল আমার মন এত অবহেলার সত্বেও তোকে বারবার মনে পড়ে। ভালো থাকার জন্য যারা ছেড়ে গেছে সৃষ্টিকর্তা তাদের ভালো রাখুক……….
আমি থাকি আর না থাকি তোমার জন্য আমার ভালোবাসা সারাজীবন থাকবে। তোকে মুক্তি দিয়ে-ছি ভালো থাকব বলে, তুই ভালো থাকবি বলে..একা থাকতে কষ্ট হলেও খুব ভালো আছি…
ভুলটা আমারই ছিল কারণ স্বপ্নটা যে আমি একাই দেখেছিলাম..আমি রাগ করি না, কারণ আমি জানি আমার রাগের মূল্য কারো কাছে নেই! কিছু ভুল মানুষকে অনেক কিছু শিখিয়ে দেয়, আবার কিছু অভিমান মানুষকে পর করে দেয়‌। আমি থাকি আর নাই থাকি তোমার জন্য আমার ভালোবাসা সারাজীবন থাকবে। ভুলে যা.কষ্ট হলেও মেনে নেব কিন্তু ভোলার জন্য বলবি না। আজ আমি কাঁদছি কাল তোমাকে অনুতপ্ত হতে হবে! কারণ কাল আমি আর তোমার রইব না।
মাঝে মাঝে মনে হয় এমন কোথাও চলে যাই যেখানে কেউ আমাকে খুজে পাবেনা।
কেউ আমাকে ভাল না বাসলেও কষ্ট আমাকে ঠিকই ভালবাসবে, সবাই হয়তো ছেড়ে চলে যাবে কিন্তু কষ্ট কখনোই আমায় ছেড়ে যাবে না।
যে বলেছি না সারাজীবন পাশে থাকবে শে আজ ফিরেও তাকায় না।
তৃষ্ণা পেলে যেমন বিষ পান করবেন না তেমনি একাকীত্ব বোধ করলেও কখনো প্রান্তনের কাছে যাবেন না। যদি চলে যাবে তাহলে কাউকে স্বপ্ন দেখানোর কি প্রয়োজন ছিল?

সবসময়ই কি সব আশা পূরণ হয়? মাঝে মাঝে না পাওয়ার মাঝেও থাকে প্রাপ্তির চেয়ে বড় আনন্দ।

না পাওয়ার বেদনা যার সহ্য হয়ে গেছে, সে আর পাওয়ার জন্য উতলা হয় না।

জীবনে যদি কোনো না পাওয়া থাকে তবে সেটা নিয়ে দুঃখ না করে, বরং শক্তি বানিয়ে নিন। কে জানে হয়তো তার চেয়ে অনেক ভালো কিছুই পাবেন।

চলতে হবে এভাবেই,
হাজার লোকের ভীড়ে একা হয়ে
অনেক না পাওয়াকে সঙ্গে নিয়ে
হাজার অপূর্ণতাকে সাথে নিয়ে
অনেকটা একাকীত্বের হাত ধরে
চলতে হবে এভাবেই……
হাজারটা আলোর মাঝে
অন্ধকারকে সাথে নিয়ে।

প্রতারকরাই আমাদের জীবনে পথের বন্ধুরতা দেখায়। অপূর্ণতার হাসিই মানুষকে বাস্তবের মাটিতে বাঁচতে শেখায়।

না পাওয়াটাই ভালো, পেতে ইচ্ছে জাগে। পেয়ে গেলে ইচ্ছে মরে যায়, তার সাথে মরে সেই জিনিসের কদর। তারপর একসময় মূল্যহীন।

জীবন মানে অপূর্ণতার আখ্যান, না পাওয়ার বেদনা, ফিরে পাওয়ার চেষ্টা, পূর্ণতার প্রার্থনা। প্রার্থনা পূরণ হলে, জীবন পূর্ণ হলে তখন তা অতিষ্ঠ করে তোলে বিতৃষ্ণা জাগায়। তাই পেতে নেই সব।

ভুলটা শুধু আমারই ছিল,
কারণ স্বপ্নটা যে আমি একাই দেখে ছিলাম, তাই আজ না পাওয়ার বেদনাটাও শুধুই আমার।

শীতকালে গাছ পাতা পায় না, গ্রীষ্মে নদী জল পায় না, তাই বলে কি তারা মরে যায়? ঠিকই শীত পেরিয়ে বসন্ত আসে, গ্রীষ্ম পেরিয়ে আসে বর্ষা। গাছে নতুন পাতা গজায়, নদী ভরে ওঠে জলে। তাই সব না পাওয়া, সব অপূর্ণতার মানেই সমাপ্তি না। বরং তা ইঙ্গিত দেয় এক নতুন শুরুর।

সবকিছু সম্পূর্ণ ভাবে চাইতে নেয়। কিছু না পাওয়া থাকা ভালো। কারণ গোলাপের সম্পূর্ণ গাছটাকে চাইতে গেলে কাঁটার আঁচড়ও সহ্য করতে হবে।

ভুলতে তো আমিও পারতাম শুধু করিনি কেন জানো, সামান্য কারণে যদি ভুলে যায় তাহলে ভালোবেসে ছিলাম কেন! রাখ আমারও অনেক আছে শুধু তোমার সাথে রাগ করি না, কেন জানো আমি তোমায় এতটাই ভালবাসি যে তুমি একটু কষ্ট পেলে সেই কষ্টটা আমাকেও লাগে। অন্ধের মতো তোমায় ভালোবেসেছি , জানো যখন তুমি পাশে ছিলে আমার কাছে পৃথিবীর সব সুখ ছিল। আজ পৃথিবীর সবচেয়ে দুঃখী মানুষটাই আমি‌‌। এখনো প্রতিটা রাত কাটে তোমার আশায়, ঘুমোতে যাই যখন তোমার স্মৃতি চারপাশে থেকে ঘিরে ধরে আমায়। রাত শেষে জহি তুমিই হও!!
যতই ভাবি তোমাকে ভুলে যাবো তত বেশি তোমায় মনে পড়ে। ভুলি ভুলি করেও তোমায় ভোলা হয় না। তোমায় ভুলবো কি করে তুমি তো আমার জীবনের সাথে মিশে আছো তোমায় ভুলতে আমার মরণ স্বীকার করতে হবে, হুম। মরে তো গেছে অনেক আগেই শুধু জীবন্ত লাশ হয়ে বেঁচে আছি পরিবারের সুখের জন্য। নিজের জন্য তো কিছু করতে পারলাম না, যদি পরিবারের জন্য কিছু করতে পারি। জানো? তোমাকে ছাড়া একটা দিন আমার কাছে একটা বছর মনে হয়। মাঝে মাঝে মনে হয় সবকিছু ছেড়ে তোমার কাছে ছুটে যাই তোমায় জড়িয়ে ধরে বোন খুব ভালোবাসি তোমায় ফিরে এসো আবার আমার কাছে। কিন্তু কিছুক্ষণ পর মনে হয় আমি একা তোমার কাছে গিয়ে কী করব তুমি তো আর আমাকে চাও না। তুমিতো নতুন কাউকে পেয়ে ভুলে গেছো আমায়, আমি আর কতদিন থাকবো তোমার আশায়। দূর আকাশের তারা গুলিও জানে কতটা ভালবাসি তোমায়। শুধু তুমি আমার ভালোবাসা বুঝবে না। আর বুঝবে কি করে আমার তো আর মন থেকে ভালবাসো নি তুমি।

তোর নামের অনুভূতিগুলো
থাক না জমা না পাওয়ার খাতায়
কেননা মন বোঝে কিছু প্রেমের
হয় না স্হান মিলনের পাতায়।

তোমাকে না পাওয়াটাই ভালো হয়েছে বোধহয়। পেয়ে যাওয়ার পর যদি দেখতাম আমার বিকেলের অবশ কল্পনার সাথে তোমার এতটুকু পার্থক্য আছে, তবে কি আমি মেনে নিতে পারতাম! তার চেয়ে বরং তুমি আমার কল্পনাতেও বেশ আছো। আমার নিজের পছন্দের মতো হয়ে।

তোমায় পেয়ে গেলেই হু হু করে জেগে ওঠে হারানোর বেদনা। পূর্ণিমার পর থেকেই যে চাঁদের ক্ষয় শুরু হয়। তার চেয়ে না পাওয়া ভালো। ওতে পূর্ণিমার অপেক্ষা থাকে।

সম্পর্কের যত না পাওয়া, সব ঝড়ে পড়ে চোখ চুঁইয়ে
আমাদের বেঁচে থাকা শুধু অভিমানের পারদ ছুঁয়ে।

জানিনা তুমি কেমন আছো? তবে খুব জানতে ইচ্ছে করে!! ইচ্ছে করে খুব কাছে থেকে তোমার সুখ গুলি ছুঁয়ে দেখতে! কারণ তোমার সেই সুখ গুলোর মাঝে যে আমার কান্না মিশে আছে! তোমায় কোনোদিন বুঝাতে পারিনি তোমায় কতটা ভালবাসি! হয়তো বুঝেও না বুঝার অভিনয় করেছো তখন,, আচ্ছা একটা কথা বলবে??
সত্যিই কি তুমি মন থেকে অন্য কাউকে ভালবাসতে পেরেছো! নাকি সেই চিরচেনা অভিনয়ের মাঝে নিজেকে সঁপে দিয়েছে?
তোমাকে এতটাই ভালবাসি যে, তুমি চাইলে পৃথিবী এনে দিতে পারব না। তবে ভালবাসা দিয়ে, পৃথিবীটাকে ভুলিয়ে দিতে পারব। তোমার দুঃখ বলি হয়তো মুছে দিতে পারবো না। তবে দুঃখের কারণ গুলি ভুলিয়ে দিতে পারব। তোমার চোখের অশ্রুকে হয়তো আটকে রাখতে পারব না। তবে আদর করে অশ্রু গুলো মুছে দিতে পারব। পৃথিবীর সব সুখ হয়তো এনে দিতে পারব না তবে তোমাকে সুখী করতে পারব। একদিন তুমিও কাঁদবে আমার জন্য, যেভাবে আমি কেঁদেছি তোমার জন্য। একদিন তুমি আমাকে অনেক মিস করবে যেমনটি এখন আমি করি, একদিন তোমার আমাকে অনেক দরকার হবে যেভাবে আমার তোমাকে দরকার হতো। একদিন তুমি আমাকে অনেক ভালোবাসবে যেভাবে আমি তোমাকে বাসতাম। কিন্তু আফসোস এই ভেবে, সেদিন হয়তো আমি তোমাকে ভালোবাসবো না। সেদিন মনে করো, আমি এই পৃথিবীতে নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.