ব্যবস্থাপকীয় অর্থনীতি ও অর্থনীতির মধ্যে পার্থক্য কি? [নতুন তথ্য]

ব্যবস্থাপকীয় অর্থনীতি ও অর্থনীতির মধ্যে পার্থক্য: আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন আপনারা? আশা করি ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আপনারা নিশ্চয় ব্যবস্থাপকীয় অর্থনীতি ও অর্থনীতির মধ্যে পার্থক্য খোজার চেষ্টা করছেন। তাহলে আপনার একদম সঠিক জায়গায় এসেছেন। এখানে আপনারা পেয়ে যাবেন সঠিক ব্যবস্থাপকীয় অর্থনীতি ও অর্থনীতির মধ্যে পার্থক্য। তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

ব্যবস্থাপকীয় অর্থনীতি ও অর্থনীতির মধ্যে পার্থক্য কি

ব্যবস্থাপকীয় অর্থনীতি ও অর্থনীতির মধ্যে পার্থক্য কি?

ব্যবস্থাপকীয় অর্থনীতিঅর্থনীতি
ব্যবস্থাপকীয় অর্থনীতি উক্ত নীতিমালার বাস্তব প্রায়োগিক রূপরেখা কীরূপ হতে পারে, তা নিয়ে আলোচনা করে।অর্থনীতি শুধুমাত্র অর্থনৈতিক নীতিমালার কাঠামো নিয়েই আলোচনা করে ।
ব্যবস্থাপকীয় অর্থনীতির বৈশিষ্ট্য এমনই যে এর বিষয়বস্তু কেবল ব্যষ্টিক অর্থনীতির মধ্যেই সীমাবদ্ধ। অন্যদিকে অর্থনীতি বলতে ব্যষ্টিক ও সামষ্টিক উভয় প্রকার অর্থনীতিকেই বোঝায়।
ব্যবস্থাপকীয় অর্থনীতি কেবল মুনাফা বণ্টনসংক্রান্ত তত্ত¡ নিয়েই প্রধানত আলোচনা করে থাকে।সাধারণ ব্যষ্টিক অর্থনীতিতে বিভিন্ন উৎপাদন ও উপকরণাদির মধ্যে আয়ের বণ্টন নিয়ে আলোচনা করা হয়। অর্থাৎ ভূমির খাজনা, শ্রমের মজুরি, মূলধনের সুদ, সংগঠনের জন্য মুনাফা ইত্যাদি বিষয়াদিই ব্যষ্টিক অর্থনীতির আলোচ্য বিষয়।
অন্যদিকে ব্যবস্থাপকীয় অর্থনীতি হলো উদ্দেশ্যমূলক।সাধারণ অর্থনীতি হলো বর্ণনামূলক।
ব্যবস্থাপকীয় অর্থনীতিতে অতীত পরিসাংখ্যিক তথ্যের ভিত্তিতে বর্ণিত তত্ত্বসমূহ ভবিষ্যতের সম্ভাব্য পরিস্থিতিতে কীরূপ ধারণ করতে পারে তাও নির্ধারণের প্রচেষ্টা চালানো হয়।সাধারণ অর্থনীতিতে অতীত পরিসাংখ্যিক তথ্যের ভিত্তিতে প্রণীত তত্ত্বসমূহ আলোচিত হয়। 

আজকে আমরা দেখলাম কিছু পার্থক্য ব্যবস্থাপকীয় অর্থনীতি ও অর্থনীতির মধ্যে। এইসব পার্থক্য আপনারা যেকোনো জায়গায় ব্যবহার করতে পারবেন। এই সব ব্যবস্থাপকীয় অর্থনীতি ও অর্থনীতির মধ্যে পার্থক্য, বই থেকে সংগ্রহ করা। আশা করি এই পোস্টটি থেকে অনেক উপকারিত হয়েছেন। অনুগ্রহ করে আমাদের পোস্টগুলো আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আসসালামু আলাইকুম:)

Leave a Comment