ব্যবস্থাপনা কাকে বলে | Bebosthapona Kake Bole

ব্যবস্থাপনা কাকে বলে: আমরা আজকে জানবো ব্যবস্থাপনা কাকে বলে? এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন প্রশ্নের উত্তর পেতে আমাদের । আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন আমাদের MyArfan.com Website থেকে। আর হ্যা, এই পোস্ট গুলো official-result.com Website থেকে নেওয়া। তাই সব Credit তাদের রইলো।

ব্যবস্থাপনা কাকে বলে

ব্যবস্থাপনা: যেকোনো প্রতিষ্ঠানের নির্দিষ্ট কিছু প্রাতিষ্ঠানিক লক্ষ্য থাকে। আর সেই লক্ষ্য অর্জনের জন্য পরিকল্পনা, সংগঠন, নির্দেশনা, কর্মীসংস্থান, অর্থ, বাজার পদ্ধতি, নিয়ন্ত্রণ করা কে বা কর্যকর করা কে ব্যবস্থাপনা বলে।

ব্যবস্থাপনা সম্পর্কে বলতে গিয়ে আধুনিক ব্যবস্থাপনার জনক হেনরি ফেওল খুব সুন্দর ভাবে তা উপস্থাপন করেছেন। তিনি ব্যবস্থাপনাকে সংজ্ঞায়িত করেছেন এভাবে, “ব্যবস্থাপনা হলো পূর্বানুমান ও পরিকল্পনা করা, সংগঠিত করা, আদেশ নির্দেশ দেওয়া, সমন্বয়সাধন এবং নিয়ন্ত্রণ করা।”

সুতরাং বলা যায়, কোনো প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনের জন্য যে কার্য গুলো সম্পন্ন করা হয় সেটিই এক কথায় ব্যবস্থাপনা।

আর এই ব্যবস্থাপনা শুধুমাত্র প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনের জন্যই নয় বরং এটি ব্যক্তি জীবনেও কাজে লাগে বহুভাবে, বহু আঙ্গিকে। ব্যবস্থাপনার গুরুত্ব সব সময় সব ক্ষেত্রেই প্রযোজ্য।

আশা করি এই ব্যবস্থাপনা কাকে বলে? প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পেরেছেন। যদি আমাদের এই পোস্ট থেকে একটু হলোও উপকারি হোন তাহলে আমাদের আরো পোস্ট ভিসিট করুন।

Also Read: ব্যবস্থাপনা কাকে বলে?

Leave a Comment