দোয়া

2+ ইসলামিক উপায় পড়াশোনায় মনোযোগ আনার উপায় : Islamic Best way of bringing attention to study

পড়াশোনায় মনোযোগ আনার উপায়: আমাদের সৃষ্টিকর্তা আল্লাহ তাআলা মানুষের ব্রেইনকে অনেক শক্তি বা পাওয়ার দিয়ে তৈরি করেছেন, মানুষের ব্রেনের স্মৃতি ধারণ ক্ষমতা অনেক বলা চলে তুখোড়। আমরা আজকে পড়াশোনায় মনোযোগ আনার উপায় নিয়ে কথা বলব। আপনি শুনলে অবাক হবেন যে, আমরা সাধারণত কম্পিউটারে মেমোরি থেকে অবাক হয়ে যায় কিন্তু সৃষ্টিকর্তা মানুষের ব্রেনকে কত জিবি মেমোরি দিয়ে তৈরি করেছে তা নির্ণয় করতে এখনো ব্যর্থ বিজ্ঞানীরা।

ইসলামিক উপায় পড়াশোনায় মনোযোগ আনার উপায়,মনোযোগ আনার উপায়
ইসলামিক উপায় পড়াশোনায় মনোযোগ আনার উপায়

ইসলামিক উপায় পড়াশোনায় মনোযোগ আনার উপায়

মানুষের ব্রেনকে 1 বিলিয়ন নিউরন দিয়ে তৈরি, প্রতিটি নিউরন একে অপরের সাথে ওতপ্রোতভাবে জড়িত। সৃষ্টিকর্তা যখন এত পাওয়ার দিয়ে আমাদের মেমোরি তৈরি করেছেন তখন সামান্য পড়াশোনা আমাদের মনে থাকে না কেন? এই প্রশ্নটা আমাদের সকলের মনেই উঁকিঝুঁকি মারে।

পড়া মনে রাখার বিভিন্ন টেকনিক রয়েছে, আপনি যদি সর্বক্ষণ পড়াশোনা করতে থাকেন তাহলে আপনার মেমোরি ততটা গেইন করতে পারবেনা যতটা গেইন করতে পারবে ফ্রেশ ব্রেইনে,তাই না?(পড়াশোনায় মনোযোগ আনার উপায়) এক গবেষণায় বলা হয়েছে যে, আমাদের ব্রেইনে আলফা ওয়েভ তৈরি করতে হলে পড়াশোনা বেশি মনে থাকে বা আমাদের মেমোরি বেশিক্ষণ একটি জিনিস মনে রাখতে পারে। এখন প্রশ্ন জাগে কিভাবে আমাদের ব্রেইনে আলফা ওয়েভ তৈরি হবে?(মনোযোগ আনার উপায়)

পড়ার টেবিলে বসার আগে কিছুক্ষণ যদি ধর্ম সম্পর্কিত কিছু অথবা কুরআন তেলাওয়াত শোনা যায় তাহলে আমাদের ব্রেইনে আলফা ওয়েব তৈরি হয়। আপনি পরীক্ষা করে দেখতে পারেন, কুরআন তিলাওয়াত শোনার পরে আপনার ব্রেন অনেকটা ফ্রেশ হয়ে যায় এর কারণ হচ্ছে আলফা ওয়েব তৈরি হয়।

সুতরাং পড়াশোনা আপনার মেমোরিতে বেশিক্ষণ ধরে রাখতে চাইলে আপনি পড়ার টেবিলে বসার আগে 10মিনিট কুরআন তিলাওয়াত শুনতে পারেন।

ভৌগলিক অবস্থান বিবেচনা করে বাংলাদেশে ভোরবেলা পড়াশোনা করলে ব্রেনে আলফা ওয়েভ তৈরি হয়,তাই আপনার স্টাডি করার ক্ষেত্রে পারফেক্ট টাইম বাংলাদেশের ক্ষেত্রে ভোরবেলা।

এ সময় পড়াশোনা করলে ব্রেন বেশি গেইন করতে পারে।অনেক স্টুডেন্ট আছে যারা একনাগাড়ে পাঁচ-ছয় ঘণ্টা ধরে পড়াশোনা করে, যেটা মোটেও ঠিক নয়। আমরা পড়াশোনা করার সময় মাঝে মাঝে ব্রেক নিয়ে পড়াশোনা করতে পারি এতে আমাদের মন ব্রেন দুইটাই ফ্রেশ থাকে এবং পড়াশোনা দীর্ঘক্ষন মনে থাকে।

See More: পড়া মনে রাখার দোয়া

পড়াশোনার ব্রেকে আপনি একদমই পড়াশুনা নিয়ে ভাববেন না ,সেই টাইম একটু ইনজয় করুন আপনার পছন্দের গান শুনুন অথবা বন্ধু বান্ধবীর খোঁজ নিতে পারেন। 15 মিনিট ব্রেক নিতে গিয়ে অনলাইনে ঢুকে আপনি 2-3 ঘন্টা নষ্ট করতে পারবেন না এক্ষেত্রে অবশ্যই আপনাকে নিজেকে কন্ট্রোল করার ক্ষমতা রাখতে হবে।

ইসলামিক উপায় পড়াশোনায় মনোযোগ আনার

পড়াশোনা মনে রাখার ক্ষেত্রে আপনাকে যে বিষয়গুলো করতে হবে সেগুলোর সারসংক্ষেপ দেওয়া হলো-

১. একনাগাড়ে বেশিক্ষণ না পড়ে মাঝেমধ্যে বিরতি দিন এবং আপনার পছন্দমত কোন কাজ করুন। ব্রেক নেওয়ার সময় পড়াশোনা নিয়ে ভাবা যাবে না অর্থাৎ রিলাক্স মুডে আপনি আপনার ব্রেকিং টাইম টাকে ইনজয় করুন।

২. পড়াশোনা করার পারফেক্ট টাইম হলো ভোরবেলা। আপনার যদি দিনে পাঁচ-ছয় ঘণ্টা পড়াশোনা করা লাগে তাহলে তার দুই তিন ঘন্টা পড়াশোনা আপনি ভোর বেলায় কমপ্লিট করে রাখতে পারেন। কারণ ভোরবেলা পড়াশোনা করলে আপনার ব্রেন বেশি গেইন করতে পারে।

পড়া মনে রাখার ইসলামিক উপায়

৩. পড়াশোনার ক্ষেত্রে অবশ্যই প্রতিযোগিতা করতে হবে তবে অন্যের দিকে তাকিয়ে নিজে হতাশ হলে চলবে না। নিজের জন্য কোন নিয়মটা বেটার সেটা প্রথমে একজন স্টুডেন্ট কে খুঁজে নিতে হবে, অন্যের দিকে না তাকিয়ে নিজের সর্বোত্তমটা দিয়ে প্রচেষ্টা করতে হবে।

৪. পড়াশোনার ব্রেকের মাঝে অনলাইনে আসতে পারেন তবে অনলাইনে এসে 15 মিনিট ব্রেকের জায়গায় আপনি 2-3 ঘন্টা নষ্ট যাতে না করেন সেদিকে খেয়াল রাখতে হবে। অর্থাৎ নিজেকে কন্ট্রোল রাখার ক্ষমতা তৈরি করতে হবে।

৫. আপনি পড়ার টেবিলে বসার আগে কিছুক্ষণ কুরআন তিলাওয়াত শুনে পড়তে বসতে পারেন। {পড়াশোনায় মনোযোগ আনার উপায়}

এগুলো অনুসরণ করলে বলা যায় আপনার ব্রেন পড়াশোনা দীর্ঘক্ষন ধরে রাখতে পারবেন.ইনশাল্লাহ। পড়াশোনা করার ক্ষেত্রে আপনি উপরে উল্লেখিত নিয়মগুলো অনুসরণ করতে পারেন তাহলে আশা করা যায় যে আপনি আপনার কাঙ্খিত ভালো ফলাফল পাবেন।

See More: মায়া নিয়ে উক্তি

Related Articles

Leave a Reply

Your email address will not be published.