সিএনজি এবং এলপিজির মধ্যে পার্থক্য কি?

সিএনজি এবং এলপিজির মধ্যে পার্থক্য: আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন আপনারা? আশা করি ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আপনারা নিশ্চয় সিএনজি এবং এলপিজির মধ্যে পার্থক্য খোজার চেষ্টা করছেন। তাহলে আপনার একদম সঠিক জায়গায় এসেছেন। এখানে আপনারা পেয়ে যাবেন সঠিক সিএনজি এবং এলপিজির মধ্যে পার্থক্য। তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

সিএনজি এবং এলপিজির মধ্যে পার্থক্য কি?

সিএনজিএলপিজি
সিএনজি (CNG) বা সংকুচিত প্রাকৃতিক গ্যাস প্রধানত মিথেন গঠিত হয়।অন্যদিকে এল পি জি (LPG) বা তরল পেট্রোলিয়াম গ্যাস প্রধানত প্রোপেন, বেতেন এবং অন্যান্য গাস গঠিত হয়।
সিএনজি (CNG) প্রধানত মিথেন উচ্চ মাত্রায় উচ্চ চাপে থাকে।অন্যদিকে এল পি জি (LPG) হল প্রোপেন, বেটেন এবং অন্যান্য গাস।
সিএনজি (CNG) এটি নিষ্কাশন করা হয় এবং প্রক্রিয়াকরণের সর্বনিম্ন সরবরাহ করা হয়।এল পি জি (LPG) সাধারণত ড্রিলিং বা রিফাইনিং প্রক্রিয়া একটি দ্বিপ্রমুখ।
CNG (Compressed Natural Gas) অর্থাৎ ঘনীকৃত প্রাকৃতিক গ্যাস। সিএনজি হলো আসলে মিথেন গ্যাস ।কারণ বাংলাদেশে পাওয়া প্রাকৃতিক গ্যাসের শতকরা ৯৯% বিশুদ্ধ মিথেন। আমরা রাস্তায় যেসব যানবাহন গুলোকে সিএনজি ডাকি সেগুলো আসলে সিএনজি চালিত যান।অন্যদিকে LPG = Liquid Petroleum Gas অর্থাৎ তরল পেট্রোলিয়াম গ্যাস। এটি হলো পেট্রোলিয়াম থেকে পাওয়া ১ম অংশ যেটা ৪০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নিম্নে পৃথক করা হয়। এর ব্যবহার রান্না ছাড়াও বিভিন্ন কাজে প্রয়োজনীয় তাপ উৎপন্নে ব্যবহার করা হয়।
সিএনজি একটি ক্লোনিয়ার জ্বালানি এবং খুব জনপ্রিয় বিদেশে হয়।মার্কিন যুক্তরাষ্ট্রে এলপিজি যথেষ্ট জনপ্রিয়।

সিএনজি (CNG)

সিএনজি (CNG) বা সংকুচিত প্রাকৃতিক গ্যাস প্রধানত মিথেনের গঠিত হয় যখন এলপিজি বা তরলিত পেট্রোলিয়াম গ্যাস প্রধানত প্রোপেন, বেতেন এবং অন্যান্য গ্যাস দ্বারা গঠিত। CNG বা সংকুচিত প্রাকৃতিক গ্যাস (Compressed Natural Gas) জ্বালানি হিসেবে ব্যবহৃত প্রাকৃতিক গ্যাসের একটি রূপ। গ্যাসকে চাপের মাধ্যমে তরলে পরিণত করে তা গ্যাস-ট্যাংকে জমা করা হয়। সাধারণ ব্যবহার্য প্রাকৃতিক গ্যাসকে প্রচন্ড চাপে (৩০০০+ পি এস আই) তরলিকৃত করা হয়।গ্যাস লাইনের মাধ্যমে আগত গ্যাসকে চাপ প্রয়োগ করা হয় এতে তরলীকৃত গ্যাস, ট্যাংকে জমা হয় এবং অবশিষ্ট ৮০% গ্যাস পুনরায় লাইনে ফেরৎ যায়। এভাবে পর্যায়ক্রমে এই প্রক্রিয়ায় জমা হওয়া গ্যাস গাড়িতে সংরক্ষিত ট্যাংকে ভরে দেয়া হয়।

এল পি জি (LPG)

এল পি জি (LPG) লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাস বা লিকুইড পেট্রোলিয়াম গ্যাস (LPG অথবা LP গ্যাস) অর্থাৎ চাপে শীতলীকৃত জ্বালানী গ্যাস, এ সমস্ত নামে প্রোপেন বা বিউটেন কে বা এদের মিশ্রণকে ও নির্দেশ করা হয়। এটি মূলত দাহ্য হাইড্রোকার্বন গ্যাসের মিশ্রণ এবং জালানি হিসেবে রন্ধন কার্যে, গাড়িতে ও ভবনের তাপমাত্রা বৃদ্ধিতে (HVAC) ব্যবহ্রত হয়। এটির ব্যবহার প্রপ্যাল্যান্ট গ্যাস হিসেবে এবং শীতক যন্ত্রের রেফ্রিজারেন্ট হিসেবে ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। এতে বিভিন্ন কারণে সিএফসি গ্যাসের বিকল্প হিসেবে এ LPG ব্যবহৃত হচ্ছে। এতে বায়ুমন্ডলের ওজোন স্তরের ক্ষয় রোধ করা যায়। তেলের খরচ কমিয়ে এবং ইঞ্জিনের ক্ষতি না করে নতুন একটি জ্বালানি জনপ্রিয় হয়ে উঠছে। গ্যাসটির নাম Liquid Petrolium Gas (LPG)। তরলীকরণ করা এই গ্যাসকে অটোগ্যাসও বলা হয়।

আজকে আমরা দেখলাম কিছু পার্থক্য সিএনজি এবং এলপিজির মধ্যে। এইসব পার্থক্য আপনারা যেকোনো জায়গায় ব্যবহার করতে পারবেন। এই সব সিএনজি এবং এলপিজির মধ্যে পার্থক্য, বই থেকে সংগ্রহ করা। আশা করি এই পোস্টটি থেকে অনেক উপকারিত হয়েছেন। অনুগ্রহ করে আমাদের পোস্টগুলো আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আসসালামু আলাইকুম:)

Leave a Comment