একবার না পারিলে দেখ শত বার – ভাবসম্প্রসারণ

প্রিয় শিক্ষার্থীরা কেমন আছো আশা করি ভালো আছো, আজকে তোমাদের জন্য আমরা নিয়ে এসেছি অত্যন্ত গুরুত্বপূর্ন ভাবসম্প্রসারণ “একবার না পারিলে দেখ শত বার ”। চলো এই ভাবসম্প্রসারণটি পড়ে নেয়।

একবার না পারিলে দেখ শত বার

একবার না পারিলে দেখ শত বার ভাবসম্প্রসারণ

মূলভাব : অনেক সময় একবারের চেষ্টায় কাজ সম্পন্ন হয় না, সেক্ষেত্রে বারবার চেষ্টা করতে হয়। যে কাজ যত কঠিন সে কাজের জন্য ততবেশি চেষ্টা ও শ্রম দরকার।

সম্প্রসারিত-ভাব : অনায়াসে বা অতিসহজে সব কাজ করা যায় না। অতি সাধারণ ছােট ছােট কাজ হয়ত একটু চেষ্টা করলেই শেষ করা যায়। কিন্তু মানুষের জীবনে বহু কঠিন কর্তব্য কর্ম রয়েছে। এসব কর্তব্য কর্ম হয়ত বহুবারের চেষ্টার ফলে সম্পন্ন হয়। একবারের চেষ্টায় সফল না হলে তাতে লজ্জার কিছু নেই। একবার না পারলে আবার নতুন উদ্যমে চেষ্টা করতে হবে। বারবার চেষ্টা করতে হবে। বারবার ব্যর্থতা বরণ করতে করতে শেষ পর্যন্ত যে কোন কঠিন কাজেও সাফল্য লাভ করা যায়। অনেক বাধাবিঘ্ন জয় করেও কঠিন কাজে যারা লেগে থাকে, শেষে তারাই জয়ী হয়। কঠিন কাজ দেখে ভয় পেলে কিছুতেই জয়ী হওয়া যায় না। পুনঃপুনঃ ঘর্ষণে পাথরও ক্ষয়প্রাপ্ত হয়, লােহা বা ইস্পাত ধারালাে হয়। তেমনি বারবার চেষ্টার ফলে সব কাজই সম্ভব হয়। মানুষ মহাকাশ বিজয়ের জন্য বারবার বিফল হয়েছে তবু বিরত হয়নি। শেষ পর্যন্ত সে মহাকাশ বিজয়ী হয়েছে। এ সংসারে বারবার চেষ্টা করলে যে কোন বিষয়ে সফলতা অর্জন করা যায়। তাই আমাদের সকলের উচিত, কোন কাজ একবার না পারলে বারবার চেষ্টা করে কাজটি সম্পন্ন করাল। তাহলেই জীবনে সাফলতা আসবে।

আরো পড়ুন: এমন মানব জমিন রইল পতিত আবাদ করলে ফলতাে সােনা

আশা করি তোমরা এই ভাবসম্প্রসারণটি বুঝতে পেরেছো। আমাদের সাথেই থাকো।

Leave a Comment