সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা, আশা তার একমাত্র ভেলা – ভাবসম্প্রসারণ

প্রিয় শিক্ষার্থীরা কেমন আছো আশা করি ভালো আছো, আজকে তোমাদের জন্য আমরা নিয়ে এসেছি অত্যন্ত গুরুত্বপূর্ন ভাবসম্প্রসারণ “সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা, আশা তার একমাত্র ভেলা ”। চলো এই ভাবসম্প্রসারণটি পড়ে নেয়।

সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা, আশা তার একমাত্র ভেলা - ভাবসম্প্রসারণ

সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা, আশা তার একমাত্র ভেলা ভাবসম্প্রসারণ

মূলভাব : সংসার জীবনের বৈচিত্র্যময় সমস্যার প্রেক্ষিতে মানুষ আশার উদ্দীপ্ত হয়ে জীবন ধারণ করে। অনাগত ভবিষ্যৎ মানুষের কাছে কি রূপ নিয়ে দেখা দেবে তা অজানা থাকার জন্য আশাবাদী মানুষের মন আশা নিয়েই বেঁচে থাকে। দৈনন্দিন জীবনের প্রত্যেকটা সমস্যাকে প্রতিহত করে, আশা নিয়েই তাকে বেঁচে থাকতে হয়, আশাই তার একমাত্র বেঁচে থাকার প্রেরণা।

সম্প্রসারিত-ভাব : সমুদ্রে যেমন অগণিত তরঙ্গ থাকে তেমনি আমাদের পৃথিবীতেও অসংখ্য দুঃখ রয়েছে। এ দুঃখ আঘাতের পর আঘাত করে মানুষকে নিরুৎসাহ করছে। মানুষকে চলার পথে, ভালোভাবে বেঁচে থাকার পথে তাকে বড় হওয়ার পথে দুঃখ-কষ্ট প্রতি পদে পদে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। আর এ প্রতিবন্ধকতাই মানুষকে পিছিয়ে দিচ্ছে। মানুষ হয়ে পড়ছে চরম হতাশাগ্রস্ত, জীবন যুদ্ধে সে হচ্ছে চরমভাবে পরাজিত। বেঁচে থাকার স্পৃহা নষ্ট করে ফেলছে। প্রতিনিয়ত এ দুঃখ-কষ্টকে সাথী করে চলতে গিয়ে সে বারবার হেরে যাচ্ছে কঠিন বাস্তবতার কাছে। কিন্তু এ সুন্দর পৃথিবীতে সবাই চায় সুন্দরভাবে বাঁচতে, সুন্দরভাবে জীবনযাপন করতে, চায় জীবনের চরম স্বার্থকতায় পৌঁছাতে। আর এ চলার পথে, বিভিন্ন সমস্যাকে দুঃখ-কষ্টকে পায়ে দলে এগিয়ে যাওয়ার সবচেয়ে বড় প্রেরণা হচ্ছে আশা। প্রত্যেক মানুষ প্রত্যাশিত সুখ লাভ করার জন্য প্রাণান্ত পরিশ্রম করছে। প্রতিনিয়ত সে সংগ্রাম নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানোর আগে তার কল্পণার বস্তুই থেকে যায়। কষ্ট ও দুঃখের আঘাতে তার সমস্ত কর্ম প্রচেষ্টা ব্যর্থতা পর্যবসিত হয়, সে হয় জর্জরিত। কিন্তু মানুষ আশা ছাড়ে না, পুনরায় সে আশায় বুক বেঁধে, নুতন উদ্যমে কাজ শুরু করে, নতুনভাবে বেঁচে থাকার জন্য। কিন্তু নিয়তির নির্মম পরিহাস এবারও সে অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে পারে না। কিংকর্তব্যবিমূঢ় হয়ে সে দেখতে পায় যে, এবারও সে আশা দ্বারা প্রতারিত হয়েছে। বার বার প্রতারিত হওয়া সত্ত্বেও মানুষ আশাকে প্ররিত্যাগ করতে পারে না। প্রতিবারেই এ আশাকে অবলম্বন করে মানুষ এগিয়ে যায়, নব উদ্যমে কাজ শুরু করে।

তাই আগামী দিনের সম্ভাবনা মানুষকে কাজের প্রেরনা দেয়, বেঁচে থাকার আশায় আসক্ত করে তোলে। সংসার জীবন আশা নিয়েই সামনের দিকে এগিয়ে চলে।

বিকল্প ১

মূলভাব:সুখ-দুঃখ নিয়েই মানুষের জীবন। সংসার জীবনে অধিকাংশ মানুষই দুঃখ-দৈন্যে নিপতিত। তারপরও তারা আশাকে অবলম্বন করে বেঁচে থাকে।

সম্প্রসারিত ভাব: আত্মা ও আশা একই সূত্রে গাঁথা। আশার ওপর ভরসা করেই মানুষ বেঁচে থাকে। আশা ছাড়া কোনাে মানুষ বাঁচতে পারে না। একজন আশাহীন মানুষের মৃত্যু অনিবার্য। একজন মানুষ একটা খারাপ পরিস্থিতিতে থাকলেও আগামীতে তার পরিস্থিতির পরিবর্তন হবে এ আশা বুকে ধারণ করে সে সান্ত্বনা পায়। জীবন-সংসার নানা সংকটে পরিপূর্ণ। দুঃখ-যাতনা মানুষের নিত্য সঙ্গী । অনিশ্চয়তা ও সংশয়ের দোলাচলে দুলতে দুলতে এগিয়ে চলে মানুষের জীবন। আগামী দিনটি কার কেমন যাবে তা কেউ বলতে পারে না। ক্ষুধা-দারিদ্র্য সহ নানা জাগতিক সমস্যার পরও আছে মানবিক সংকট। সুস্থ, সামাজিক পবিবেশ যা মানুষের মন ও দৈহিক বিকাশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ তা উন্নয়নশীল দেশগুলােতে নেই বললেই চলে। অনিশ্চিত ও বিড়ম্বিত জীবন বাস্তবতার মাঝে আশা হলাে মানুষের বেঁচে থাকার প্রধান অবলম্বন। যেকোনাে পরিস্থিতিতে জীবনকে ইতিবাচক দেখার প্রত্যয়টিই হলাে আশা। জীবন অর্থহীন, ব্যর্থতার লীলাক্ষেত্র মাত্র। আশাহীন মানুষ জীবন সংগ্রামে অবতীর্ণ হতে সাহস পায় না, শুকনায় নৌকা ডুবিয়ে অকারণ আহাজারি করাই যেন তার জীবনের সার। কবি আহসান হাবীব বলেছেন, “আশাই জীবন, আশা জীবনের শ্রী।” মূলত আশাকে বাদ দিলে জীবনে বেঁচে থাকার সম্বল বলতে আর কিছু থাকে না। তাই আশা ছলনা কিংবা কুহকিনী নয়, বরং জীবনের সাফল্যসঙ্গী।

মন্তব্য: প্রকৃতপক্ষে সংসার জীবনে সুখের চেয়ে দুঃখেরই প্রকোপ বেশি। তবুও আশা আছে বলেই মানুষ সােনালি সুখের দিনের আশায় দুঃখের দিনগুলােকে অতিক্রম করে। তার বিশ্বাস, দুঃখের দিনগুলাের অবসান হয়ে একদিন সুখের ঝলকানি দেখা দেবেই। এভাবেই সে আশা নিয়ে বেঁচে থাকে।

বিকল্প ২

ভাব-সম্প্রসারণ : পার্থিব জগতে জীবন সংসার বিপৎসংকুল সমুদ্রের মতাে, মানুষ এখানে প্রতিনিয়ত সংগ্রাম করে বেঁচে থাকে, আশায় বুক বাধে । কেননা আশাই জীবন, জীবনের গতি । আশা আছে বলেই মানুষ বেঁচে আছে । আশা হচ্ছে আত্মার নোঙর । পৃথিবীতে সকলেই একটি সুখী ও সমৃদ্ধ জীবনের প্রত্যাশা করে। এজন্য মানুষের প্রাণান্তকর প্রয়াস চিরদিনের । তাই মানুষ। সর্বদা সযত্নে দুঃখকে এড়িয়ে চলতে চায় । কিন্তু মানুষের জীবনের চলার পথ কুসুমাস্তীর্ণ নয়। এ পথ নানা বাধা-বিগ্নে ভরা । এখানে সুখ ও দুঃখ যেন একই মুদ্রার এপিঠ-ওপিঠ। তাই বলা যায়, তরঙ্গহীন সাগর যেমন অকল্পনীয় তেমনি দুঃখ-কষ্ট ব্যতীত . জীবনও কল্পনাতীত । তবু সমস্যাসংকুল সংসারে প্রতিকুল পরিবেশে আশার ওপর নির্ভর করেই মানবজীবনের দিনগুলাে। অতিবাহিত হয়। বিক্ষুব্ধ তরঙ্গরাশি যেমন সাগরের বুক উত্তাল করে রাখে তেমনি সংসারপ সাগরে বহুবিধ প্রতিবন্ধকতা মানুষকে গ্রাস করতে চায় । সেই অকূল-উত্তাল দুঃখের সাগর মানুষ অতিক্রম করে আশার তরণি ভাসিয়ে । সংসার সাগরে জটিল সংকট উত্তরণে আশাই মানুষের একমাত্র অবলম্বন । আশা-আকাক্ষা না থাকলে মানুষ আশঙ্কার কাছে বারবার পরাজিত হতাে । মানুষের মনােবল ভেঙে যেত । আজকের দিনের সমস্যা ও দুঃখের দিনগুলাে আগামীদিন থাকবে না, আগামী দিনগুলাে। ভালাে হবে, সুন্দর হবে, কল্যাণ বয়ে আনবে, এই সুখের আশাতেই মানুষ স্বাভাবিকভাবে সাময়িক দুঃখ-কষ্ট মেনে নেয়। প্রকৃতপক্ষে, আশার দুয়ারে প্রতিটি মানুষই অতিথি । আশা না থাকলে মানুষ দুঃখের সমুদ্রে তলিয়ে যেত। কিন্তু আশার অমৃত রসেই মানুষ উজ্জীবিত হয় । আশা মানুষের মাঝে নিত্য নতুন শক্তি সঞ্চারিত করে। আশা না থাকলে মানুষের পক্ষে সংসারধর্ম পালন করা সম্ভবপর হতাে না। কেউ কোনাে কাজ করত না, মানবজীবনের অস্তিত্ব হয়ে পড়ত বিপন্ন। তাই মানুষের বেচে । থাকার অবলম্বন হলাে আশা; আশাই মানুষকে সাফল্যের পথে এগিয়ে নিতে প্রেরণা জোগায়। আশা মানুষকে দেয় চলার শক্তি, দেয় সুখ-শান্তি ও সমৃদ্ধির আশ্বাস । এই আশ্বাস অফুরন্ত শক্তির উৎস । মােটকথা, আশা আছে বলেই শত প্রতিকূলতার মধ্যেও মানুষ বিশ্বজগৎকে শতভাবে অক্লান্ত পরিশ্রমে ঢেলে সাজাচ্ছে এবং সাজাবেও অনন্তকাল। আশার ভেলায় ভর করেই মানুষ সহস্র দুঃখ-বেদনা আর প্রতিকূলতার বিরুদ্ধে রুখে দাঁড়ায়, বেঁচে থাকার স্বপ্ন দেখে। আশাহীন জীবন ব্যর্থতার লীলাভূমি মাত্র । আশা নামের অনির্বাণ শিখার আলােকে মানুষ অন্ধকারে পথ খুঁজে নেয় । আশার আলােকবর্তিকা হাতে ধরে মানুষ সংসার সমরাঙ্গন হতে ছিনিয়ে আনে সার্থকতার জয়মাল্য ।

আরো পড়ুন: কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে

আশা করি তোমরা এই ভাবসম্প্রসারণটি বুঝতে পেরেছো। আমাদের সাথেই থাকো।

Leave a Comment